মৌমাছির জন্য টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

মৌমাছির জন্য টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

পৃথিবীতে মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে মৌমাছিকেও বাঁচিয়ে রাখতে হবে এমন অভিমত বিজ্ঞানীদের। প্যারাসাইট (পরজীবী প্রাণী), ব্যাকটেরিয়া, ছত্রাক, কীটনাশক, ফাউলব্রুড রোগ ও মানুষের অযাচিত হস্তক্ষেপের কারণে ধীরে ধীরে পৃথিবী থেকে হারিয়ে যেতে বসেছে মৌমাছি। তবে ক্ষুদ্র প্রাণীটিকে বাঁচাতে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। মৌমাছি রক্ষার্থে টিকার অনুমোদন দিয়েছে মার্কিন প্রশাসন।

পৃথিবীতে প্রথমবারের মতো কোনো দেশ এমন সিদ্ধান্ত নিল। খবর দ্য গার্ডিয়ানের।

মৌমাছি এক গাছ থেকে আরেক গাছে পরাগায়ন কিংবা স্বপরাগায়নে সহায়তা করে। এতে করে নতুন গাছগাছালির জন্ম হয়।

যুক্তরাষ্ট্র প্রশাসনের এমন সিদ্ধান্তে দেশটিতে গাছগাছালি বাড়বে বলে ধারণা সংশ্লিষ্টদের। একইসঙ্গে প্রাণীটির বিভিন্ন রোগের বিরুদ্ধে একটি নতুন অস্ত্র পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

ক্ষুদ্র এই প্রাণীটিকে বাঁচাতে টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ)। মূলত ফাউলব্রুড রোগ থেকে মৌমাছিদের রক্ষার্থে এমনটা করছে তারা। টিকা তৈরির জন্য শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে মার্কিন বায়োটেক প্রতিষ্ঠান ডালান অ্যানিম্যাল হেলথকে।

মার্কিন বায়োটেক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যানেট ক্লেইজার বলেন, ‘আমাদের ভ্যাকসিনটি মৌমাছি রক্ষায় একটি যুগান্তকারী ভূমিকা পালন করবে। এতে করে বৈশ্বিক খাদ্য উৎপাদন বাড়বে। ’

গার্ডিয়ান বলছে, বাণিজ্যিকভাবে মৌমাছি চাষ করে এমন প্রতিষ্ঠান বা ব্যক্তিদের কাছে প্রথমে এই টিকা দেওয়া হবে। এর প্রধান লক্ষ্য, ফাউলব্রুড (পেনিব্যাসিলাস লার্ভা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি গুরুতর রোগ) রোগকে সীমিত করা। বর্তমানে এই রোগের কোনো নিরাময় নেই। তবে যুক্তরাষ্ট্রের এক চতুর্থাংশ মৌচাকে এই রোগের অস্তিত্ব পাওয়া যায়।

news24bd.tv/মামুন