২০২২ ছিল যুক্তরাজ্যের সর্বোচ্চ উষ্ণ বছর

সংগৃহীত ছবি

২০২২ ছিল যুক্তরাজ্যের সর্বোচ্চ উষ্ণ বছর

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই। গত বছর অর্থাৎ ২০২২ সালে ইউরোপের মানুষজন আবহাওয়ার এক ভিন্ন রূপ দেখেছে। শুকিয়ে গিয়েছিল অঞ্চলটির বেশিরভাগ নদী। তীব্র তাপদাহে মারা গেছে অনেকে।

তবে গত বছরে আবহাওয়ার সবচেয়ে বেশি পরিবর্তন দেখেছে যুক্তরাজ্য। বছরটি দেশটির ইতিহাসে সর্বোচ্চ উষ্ণ ছিল বলে জানিয়েছে যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর। খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, ২০২২ সালে যুক্তরাজ্যের বার্ষিক গড় তাপমাত্রা প্রথমবারের মতো ১০ সেলসিয়াস ছাড়িয়েছে।

এর মানে দাঁড়ায়, ১২ মাসে দেশটির গড় তাপমাত্রা পৌঁছেছিল ১০ দশমিক ৩ সেলসিয়াসে। এর আগে ২০১৪ সালে সর্বোচ্চ গড় তাপমাত্রা দেখা গিয়েছিল। ওই সময় দেশটির গড় তাপমাত্রা পৌঁছেছিল ৯ দশমিক ৮৮ সেলসিয়াসে।

বিবিসি বলছে, যুক্তরাজ্যের শীর্ষ ২০ উষ্ণতম বছরের ১৫টি এই শতাব্দীতে ঘটেছে। এর মধ্যে গত দুই দশকে শীর্ষ ১০টি উষ্ণ বছর দেখা গেছে।

দেশটির আবহাওয়া অফিসের প্রধান ড. মার্ক ম্যাকার্থি বলেন, ‘বার্ষিক গড় তাপমাত্রা ১০ সেলসিয়াস অতিক্রম করা আমাদের জন্য একটি বিপদ সংকেত। আমাদের ইতিহাসে এমনটা আগে হয়নি। তবে এ নিয়ে আমরা বিস্মিত হয়নি। ১৮৮৪ থেকে ২০০৩ সাল পর্যন্ত ১০টি উষ্ণ বছর দেখেছি আমরা। বাকিগুলো পরের সময়ে হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘মানব প্ররোচিত গ্লোবাল ওয়ার্মিং ইতোমধ্যে যুক্তরাজ্যের জলবায়ুকে প্রভাবিত করছে, রেকর্ড দেখে তাই বুঝা যাচ্ছে। ’

যুক্তরাজ্যের চার দেশের মধ্যে ইংল্যান্ডে সর্বোচ্চ গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশটিতে গত বছর গড় তাপমাত্রা ছিল ১০ দশমিক ৯৪ সেলসিয়াস। এরপরেই রয়েছে ওয়েলস। সেখানে রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২৩ সেলসিয়াস। আর উত্তর আয়ারল্যান্ডে ৯ দশমিক ৮৫ ও স্কটল্যান্ডে ৮ দশমিক ৫০ সেলসিয়াস গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

২০২২ সালের জুনে অর্থাৎ গ্রীষ্মে যুক্তরাজ্যজুড়ে তীব্র তাপপ্রবাহ হয়। ওই মাসের ১৯ তারিখে সেখানকার তাপমাত্রা ৪০ দশমিক ৩ সেলসিয়াসে পৌঁছায়। এর জেরে রেড এলার্ট জারি করেছিল আবহাওয়া দপ্তর।

যুক্তরাজ্যের আবহাওয়া অফিস বলছে, ৫০০ বছরের মধ্যে একবার গড় তাপমাত্রা ১০ সেলসিয়াস ছাড়বে বলে ধারণা করা হতো। তবে জলবায়ু পরিবর্তনের জেরে প্রতি তিন থেকে চার বছর পর পর এমনটা দেখা যাবে।

সম্প্রতি প্রকাশিত হওয়া একটি রিপোর্টে দেখা গেছে, যুক্তরাজ্যের জলবায়ু চরম পর্যায়ে যেতে শুরু করেছে। সাম্প্রতিক বছরগুলোতে সর্বোচ্চ তাপমাত্রা এবং দীর্ঘতর উষ্ণতা উভয়ই দেখা গেছে। ২১০০ সাল নাগাদ প্রতি ৩-৪ বছরের মধ্যে দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছাবে।

news24bd.tv/মামুন