টুইটার থেকে ২০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা

সংগৃহীত ছবি

টুইটার থেকে ২০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা

অনলাইন ডেস্ক

হ্যাকিংয়র শিকার হয়েছিল সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটার। এরপরেই ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর ইমেইল চুরি করে হ্যাকাররা। এমনকি চুরি করা মেইল অ্যাড্রেসগুলো একটি অনলাইন হ্যাকিং ফোরামে পোস্ট করে তারা। একটি নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠানের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

ইসরায়েলভিত্তিক সাইবার নিরাপত্তা পর্যবেক্ষক সংস্থা হার্ডসন রকের সহপ্রতিষ্ঠাতা অ্যালন গাল গত বুধবার আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম লিঙ্কডইনে টুইটার হ্যাক হওয়া এবং তথ্য চুরির বিষয়টি সামনে আনেন। সেখানে তিনি লিখেছেন, ‘এটিই ছিল আমার দেখা অন্যতম তথ্য ফাঁসের ঘটনা। এ কারণে আরও হ্যাকিংয়ের ঘটনা ঘটতে পারে। ’

গত বছরের ২৪ ডিসেম্বর সোশ্যাল প্ল্যাটফর্মে হ্যাকিংয়ের বিষয়টি প্রথম সামনে আনেন অ্যালন।

কিন্তু সেই থেকে আজ পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য বা তথ্য দেয়নি করেনি টুইটার কর্তৃপক্ষ।

হ্যাকারদের অনলাইন ফোরামে প্রকাশিত তথ্যগুলো টুইটার থেকে নেওয়া হয়েছে কি না বিষয়টি স্বাধীনভাবে পর্যবেক্ষণ করতে পারেনি লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স। তবে এখনও সোশ্যাল প্ল্যাটফর্মে হ্যাকারদের কিছু স্ক্রিনশট রয়েছে।

হ্যাকারদের ওই অনলাইন ফোরামটি প্রতিষ্ঠা করেছেন ট্রয় হান্ট। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘ফাঁস হওয়া তথ্য দেখে আমি বিস্মিত হয়েছি। সেখানে যেসব তথ্য দেওয়া হয়েছিল, তা সবই সত্য। ’

কোন হ্যাকার গ্রুপ এই কাজটি করেছে তা এখনও নিশ্চিত করা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ধনকুবের ইলন মাস্ক কিনে নেওয়ার আগে ২০২১ সালে হ্যাকিংয়ের শিকার হয়েছিল টুইটার।

এদিকে, গত মাসে অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বরে খবর বের হয়েছিল টুইটারের ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল এড্রেস এবং ফোন নাম্বারের তথ্য চুরি হয়েছে।

news24bd.tv/মামুন