তাইওয়ান প্রণালি দিয়ে যাত্রা শুরু করেছে মার্কিন যুদ্ধজাহাজ

সংগৃহীত ছবি

তাইওয়ান প্রণালি দিয়ে যাত্রা শুরু করেছে মার্কিন যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক

উত্তেজনার মধ্যেই তাইওয়ান প্রণালি দিয়ে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ যাত্রা শুরু করেছে। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করছে চীন। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, তাইওয়ান ও চীনের মূল ভূখণ্ডের মধ্যবর্তী তাইওয়ান প্রণালি দিয়ে বৃহস্পতিবার যাত্রা শুরু করেছে একটি মার্কিন যুদ্ধজাহাজ।

এর সমালোচনা করেছে চীন। তাদের দাবি, এমনটি করে উসকানি দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, আরলেই বার্ক-ক্লাসের গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার চুং-হুন তাইওয়ান প্রণালির মধ্য দিয়ে যাত্রা করেছে। তাইওয়ান প্রণালি দিয়ে চুং-হুনের এই ট্রানজিট মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিকের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিকেই তুলে ধরেছে।

ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাসের মুখপাত্র বলছেন, নিজেদের পেশী শক্তি ক্ষমতাবলে এই প্রণালি দিয়ে যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এতে প্রণালিটির শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করতে পারে।

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের প্রেক্ষিতে চীনের সামরিক বাহিনী জানিয়েছে, তার চুং-হুনের যাত্রা পর্যবেক্ষণ করছে। দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার্থে আমরা সব করতে প্রস্তুত রয়েছি।

তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে মনে করে চীন। তবে স্ব-শাসিত তাইওয়ান নিজেদের স্বাধীন বলে মনে করে।

চীন ও তাইওয়ানের মধ্যকার দ্বন্দ্ব কয়েক দশকের। কিন্তু সম্প্রতি সেই দ্বন্দ্ব পেয়েছে নতুন মাত্রা। বিশেষ করে গেল বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে উত্তেজনা চরম আকার ধারণ করে। তাইওয়ান দ্বীপের চারপাশে সবচেয়ে বড় সামরিক মহড়া চলিয়েছে চীন।

news24bd.tv/মামুন