তেল উত্তোলনে চীনা কোম্পানির সঙ্গে তালেবানের চুক্তি

সংগৃহীত ছবি

তেল উত্তোলনে চীনা কোম্পানির সঙ্গে তালেবানের চুক্তি

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সার-ই-পুল প্রদেশ থেকে তেল উত্তোলনের জন্য চীনা কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে তালেবান প্রশাসন। চুক্তি অনুযায়ী প্রদেশের আমু দারিয়া বাসিন থেকে তেল উত্তোলন এবং তেল সংরক্ষণ ক্ষেত্র তৈরি করা হবে। শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার কাবুলে এক অনুষ্ঠানে দেশটির খনি ও পেট্রোলিয়াম বিষয়ক মন্ত্রী শেখ সাহাবুদ্দিন ডালওয়ার এবং চীনের জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কো (সিএপিইআইসি) এর একজন কর্মকর্তা চুক্তিতে স্বাক্ষর করেন।

তালেবান ২০২১ সালে দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে জ্বালানি অনুসন্ধানে বিদেশি কোনো কোম্পানির সঙ্গে প্রথম গুরুত্বপূর্ণ চুক্তি সই করলো তালেবান প্রশাসন।

দেশটির রাষ্ট্রীয় সংবাস সংস্থার বরাতে আল জাজিরা জানিয়েছে, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোল্লাহ আবদুল ঘানি বারাদার এবং  আফগানিস্তানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউও।

তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, চুক্তি অনুযায়ী শিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম এন্ড গ্যাস কোম্পানি (সিএপিইআইসি) আমু দরিয়া অববাহিকায় তেলের জন্য অনুসন্ধান চালাবে।

আফগানিস্তানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমু দরিয়া তেল চুক্তি চীন ও আফগানিস্তানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

ধারণা করা হয়, আফগানিস্তান প্রাকৃতি সম্পদে ভরপুর একটি দেশ; এখানে প্রাকৃতিক গ্যাস, তামা ও বিরল মৃত্তিকাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক সম্পদের মজুদ আছে যার মূল্য এক ট্রিলিয়ন ডলারেরও বেশি। তবে দীর্ঘ সময় যুদ্ধ বিধ্বস্ত থাকায় এসব সম্পদ ব্যবহার করতে পারেনি দেশটি।

news24bd.tv/আজিজ