ফের তত্ত্বাবধায়ক ব্যবস্থা সংবিধানে যোগ করুন: রিজভী

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সংগৃহীত ছবি

ফের তত্ত্বাবধায়ক ব্যবস্থা সংবিধানে যোগ করুন: রিজভী

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

আজীবন ক্ষমতায় থাকতে আওয়ামী লীগ সংবিধান পরিবর্তন করেছে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, নির্বাচন নিয়ে সংবিধানের দোহাই দেওয়া চলবে না। সংবিধান তো সংশোধন করা যায়- যেমনটি ক্ষমতাসীনরা করেছেন। তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা আপনারা (ক্ষমতাসীনরা) যেভাবে বাদ দিয়েছেন, ঠিক সেভাবেই আবার তা সংবিধানের সংযোজন করুন।

রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন জনগণ হতে দেবে না। তিনি সুষ্ঠু নির্বাচনের শত্রু। তার অধীনে নির্বাচনের অর্থই হচ্ছে ভোটারদের ভোটাধিকার হরণ।  জনগণের ভোট নিশ্চিত করতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের কোনো বিকল্প নেই।

সরকারকে পদত্যাগ করে সংসদ ভেঙে নির্বাচন দিতে হবে। নির্বাচনে সেনা মোতায়েন এবং অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে।

রিজভী বলেন, নির্বাচন নিয়ে সংবিধানের দোহাই দিচ্ছেন আওয়ামী মন্ত্রীরা। আজীবন ক্ষমতায় থাকার জন্য ত্রয়োদশ সংশোধনী আইন বাতিলের মাধ্যমে আপনারা তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করেছেন।

নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার প্রসঙ্গে বিএনপির এ নেতা বলেন, জালিয়াতির মেশিন ইভিএম ব্যবহার নিয়ে নীলনকশা বন্ধ করুন। পৃথিবীর অন্যান্য স্বল্প সংখ্যক দেশে যারা ইভিএম চালু করেছিল তারাও এ পদ্ধতি নিষিদ্ধ করেছে। অথচ সকল প্রতিবাদ উপেক্ষা করে কেন এ গণবিরোধী সরকার ইভিএম মেশিন দিয়ে ভোট করতে চায়, সেটি এখন জনগণ টের পেয়ে গেছে। এক শুভঙ্করের ফাঁক দিয়ে ক্ষমতাসীনরা বাজিমাত করতে চায়। এটা মানুষের কাছে ধরা পড়ে গেছে। ভোট ডাকাতির বিপক্ষে ও অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পক্ষেই বাংলাদেশের জনগণ।

তিনি বলেন, যতই ষড়যন্ত্র ও অপচেষ্টা করুন না কেন, এবার আপনাদের বিদায় নিতেই হবে। গতকালের জনসভায় বিপুল মানুষের সমাগমেই প্রমাণিত হয়েছে জনগণ এ সরকারকে আর চায় না। অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। সরকারকে পদত্যাগ করে সংসদ ভেঙে নির্বাচন দিতে হবে এবং নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জনসভার বক্তব্য নিয়ে গতকাল রাতে এক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আওয়ামী লীগ নয়, নির্ভর করছে আদালতের ওপর। আইনি প্রক্রিয়া ছাড়া তার মুক্তি সম্ভব নয়, এ ক্ষেত্রে সরকার হস্তক্ষেপ করবে না।

এ প্রসঙ্গে রিজভী বলেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জামিন বারবার বাধাগ্রস্ত করছে সরকার। তিনি একের পর এক মামলায় উচ্চ আদালত থেকে জামিন পেলেও আবার তা নানা কায়দায় আটকে দিচ্ছে সরকার। সরকারের নির্দেশেই তিনি কারাগারে আটকে আছেন।  বেগম জিয়া সুবিচারে নয় প্রতিহিংসামূলক সরকারি বিচারে কারাবন্দি। তাঁর কারাবন্দীত্ব শুধুমাত্র সরকারের প্রতিহিংসার শিকারে।

রিজভী অভিযোগ করে বলেন, গতকাল বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী বিএনপি’র নেতাকর্মীদেরকে গ্রেপ্তার, বাড়িতে বাড়িতে হানা ও কর্মসূচিস্থলে আসার পথে ব্যাপকভাবে বাধা দিয়েছে। গতকাল ঢাকার বিশাল জনসমাবেশে আসার সময় পথে গাড়ি আটকে দিয়ে নেতাকর্মীদের নামিয়ে দেওয়া হয়েছে এবং ঢাকার প্রবেশ পথে বিএনপি নেতাকর্মীদের বহনকারী যানবাহনকেও সমাবেশস্থলে ঢুকতে দেওয়া হয়নি।
 
তিনি বলেন, রাজশাহী জেলার অন্তর্গত চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান, থানা বিএনপির সভাপতি ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবু সাঈদ চান ও থানা বিএনপির সাধারণ সম্পাদক ইউনুছ আলী তালুকদারসহ ১৬ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। গতকাল চারঘাট থানার মারিয়ার ঈদগাহ ময়দানের সামনে দলের ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ শেষ করার সাথে সাথেই পুলিশ আকষ্মিক আক্রমন চালিয়ে আবু সাঈদ চান সহ ১৬ জনকে গ্রেপ্তার করে। গত পরশু রাতে ভোলা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ ট্রুম্যানকে পুলিশ গ্রেপ্তার করেছে।  

রিজভী অভিযোগ করেন, গতকাল বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিতব্য সমাবেশে আসার পথে বনানী থানা শ্রমিক দলের সভাপতি আবদুল কাদেরসহ ৮ জনকে বিনা কারণে পুলিশ গ্রেপ্তার করে। এছাড়া নারায়ণগঞ্জ জেলা শ্রমিক দলের নেতাকর্মীরা সমাবেশে আসার পথে যাত্রাবাড়ী থানার পুলিশ গাড়ি আটকিয়ে দিয়ে কিছু নেতাকর্মীকে ছেড়ে দিলেও ৫ জনকে গ্রেপ্তার করে। পিরোজপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম কিসমত, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক হাসানুল কবির লিন, জেলা মৎস্যজীবী দলের সভাপতি তরিকুল ইসলাম নজিবুলকে পুলিশ গ্রেপ্তার করেছে।

এছাড়া কুষ্টিয়া জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক বিপ্লব, কমিশনার মহিউদ্দিন মিলন, কুষ্টিয়া ইসলামিয়া কলেজের সাবেক জিএস উজ্জল, যুবদল সদস্য শাহীন, হান্নান ও শহর বিএনপির সম্পাদকের আপন দুই ভাই হেলাল ও রানাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ভেড়ামাড়া উপজেলার সাবেক সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজিম বাবুসহ ৮জনসহ কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলা থেকে মোট ৫৮ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে দাবি করেন বিএনপি'র এ নেতা।

বিএনপি'র এ নেতা বলেন, এর বাইরেও দক্ষিণ সুনামগঞ্জে সাবেক যুবদলের সভাপতি আনসার উদ্দিনকে না পেয়ে তার ছোট ভাই আওলাদ উদ্দিন ও সুজন উদ্দিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়া, নাটোর, রাজশাহী, ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা, নওগাঁর আত্রাইসহ বিভিন্নস্থানে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বাধা দিয়েছে এবং হামলা করেছে পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীরা।

সংবাদ সম্মেলনে বিএনপি‘র পক্ষ থেকে গ্রেপ্তার ও হামলার নিন্দা জানান রিজভী এবং অবিলম্বে আটককৃতদের মুক্তি দাবি করেন।

সম্পর্কিত খবর