ঢাকায়ও শৈত্যপ্রবাহের শঙ্কা

সংগৃহীত ছবি

ঢাকায়ও শৈত্যপ্রবাহের শঙ্কা

অনলাইন ডেস্ক

বাংলাদেশে আজ শনিবার শীতের তীব্রতা আরও বেড়েছে। আগামীকাল রোববারও একই ধরনের শীত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে তীব্র ঠান্ডায় বিপর্যস্ত গোটা দেশ। আজ সারা দিন দেখা মেলেনি সূর্যের।

গত কয়েক দিন ধরেই তাপমাত্রার পারদ নিম্নমুখী। যা ভোগান্তি বাড়িয়েছে খেটে খাওয়া মানুষের। এ অবস্থায় ঠান্ডা কমার কোনো ইঙ্গিত এখন পর্যন্ত মেলেনি। তবে আগামীকাল রোববার সূর্যের দেখা মিলতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, আজ দেশের অন্তত ১৬টি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের বেশির ভাগ এলাকায় গতকাল শুক্রবারের তুলনায় আজ দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য আরও কমে এসেছে। ফলে শীতের অনুভূতি আরও বেড়েছে। ঘন কুয়াশার কারণে দেশের বেশির ভাগ এলাকায় সূর্যের আলোর দেখা পাওয়া যায়নি। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা প্রায় শৈত্যপ্রবাহের কাছাকাছি নেমে এসেছে। ঢাকার আশপাশের জেলাগুলোর মধ্যে ফরিদপুর, মাদারীপুর ও শেরপুরে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা তুলে ধরে তিনি আরও জানান, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।  

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা, বরিশাল ও রাজশাহী বিভাগের পাঁচ জেলার সব কটিতে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/আলী