রোমাঞ্চ ছড়িয়ে ড্রতেই শেষ সিডনি টেস্ট

সংগৃহীত ছবি

রোমাঞ্চ ছড়িয়ে ড্রতেই শেষ সিডনি টেস্ট

অনলাইন ডেস্ক

সিডনি টেস্টের পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা। তবে শেষ দিনে উত্তেজনা ছড়িয়ে ড্র হলো অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার তৃতীয় টেস্ট ম্যাচ। যার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এখনও নিশ্চিত হলো না অস্ট্রেলিয়ার। পাশাপাশি প্রোটিয়াদের হোয়াইটওয়াশও করা হলো না স্বাগতিকদের।

সিডনি টেস্টের পঞ্চম দিনে রোববার (৮ জানুয়ারি) অস্ট্রেলিয়ার জন্য কাজটা একটু কঠিনই ছিল। তৃতীয় টেস্ট জয়ের লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছিল তারা। প্রথম দেড় সেশনেই দক্ষিণ আফ্রিকাকে ২৫৫ রানে অলআউট করে ফলোঅনে ফেলে অজিরা। ফলোঅনে ফেলে দ্বিতীয়বারের মতো ব্যাটিংয়ে পাঠায় তাদের।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে থিতু হয়ে ব্যাটিং করতে থাকে দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। ৪১.৫ ওভার খেলার পর দুই দলই ড্র মেনে নেয়। আর দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১০৬ রান। দ্বিতীয় ইনিংসে দারুণ ধৈর্যের পরীক্ষা দিয়েছেন প্রোটিয়া ওপেনার সারেল এরউই। ১২৫ বল খেলে তিনি অপরাজিত ছিলেন ৪২ রানে। তার সঙ্গী বাভুমা ৪২ বলে ১৭ রানে অপরাজিত ছিলেন।

এর আগে সিডনি টেস্টে বৃষ্টির বাগড়া এবং আলোক স্বল্পতার কারণে অনেক ওভার কম খেলা হয়। বৃষ্টির কারণে তৃতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। চতুর্থ দিনের প্রথম সেশনের খেলাও বন্ধ ছিল। খাজার ৫ রানের আক্ষেপ রেখে ইনিংস ঘোষণা করেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। খাজা অপরাজিত ছিলেন ১৯৫ রানে। অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করেছিল ৪ উইকেটে ৪৭৫ রানে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে যখন মাত্র ২৫৫ রানেই গুড়িয়ে দেয় অজি বোলাররা, তখন অনেকেই ভেবেছিল ম্যাচে ফল আসতে পারে। তবে দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিং বিপর্যয়ে পড়েনি প্রোটিয়ারা। যার ফলে ম্যাচটি ড্র হয়।

কিন্তু তৃতীয় টেস্ট ম্যাচটি ড্র হলেও তিন ম্যাচের টেস্ট সিরিজটি অস্ট্রেলিয়া জিতেছে ২-০ ব্যবধানে। ব্রিজবেনে প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া জয় পেয়েছিল ৬ উইকেটে। আর মেলবোর্নে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট ম্যাচটি স্বাগতিকরা জিতেছিল ইনিংস ও ১৮২ রানে। আগামী মাসে ভারতের মাটিতে ৪ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া।

news24bd.tv/আলী