নোয়াখালীতে দুইদিন ব্যাপী হাশেম উৎসব শুরু

নোয়াখালীতে দুইদিন ব্যাপী হাশেম উৎসব শুরু

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর আঞ্চলিক গানের সম্রাট অধ্যাপক মোহাম্মদ হাশেম এর ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমীতে দুই দিনব্যাপী হাশেম উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হাশেম উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু।

অধ্যাপক হাশেম ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট কাজী মানছুরুল হক খসরুর সভাপতিত্বে এ উপলক্ষে শিল্পকলা মুক্ত মঞ্চে এক আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন হাশেম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মুস্তফা মনোয়ার সুজন, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক এডভোকেট এমদাদ হোসেন কৈশর, সিনিয়র সাংবাদিক সানজিদা সুলতানাসহ আরও অনেকে। এর আগে এক বর্ণাঢ্য র‍্যালি জেলা প্রশাসক সড়ক প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, নোয়াখালীর প্রধান সঙ্গীত খ্যাত ‘আঙ্গো বাড়ি নোয়াখালী রয়্যাল ডিস্টিক ভাই/হেনী মাইজদী চৌমুহনীর নাম কে হুনে নাই’ সহ হাজারো গানের গীতিকার, সুরকার ও শিল্পী মোহাম্মদ হাশেমের জন্ম ১৯৪৭ সালের ১০ জানুয়ারি।

নোয়াখালী সদরের চরমটুয়া ইউনিয়নের শ্রীকৃষ্ণপুর গ্রামে তার বাড়ি। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭০ সালে রেডিও পাকিস্তানের অনুষ্ঠান সংগঠক হিসেবে তার পেশা শুরু।

পর্যায়ক্রমে ঢাকা সংগীত কলেজ, কবিরহাট সরকারি কলেজ, লক্ষ্মীপুর সরকারি কলেজসহ বিভিন্ন কলেজে শিক্ষকতা করেছেন।

news24bd.tv/FA