ট্যাক্স জালিয়াতি মামলায় ট্রাম্পের সাবেক নির্বাহীর জেল

সংগৃহীত ছবি

ট্যাক্স জালিয়াতি মামলায় ট্রাম্পের সাবেক নির্বাহীর জেল

অনলাইন ডেস্ক

ট্যাক্স জালিয়াতির মামলায় যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্র উইসেলবার্গকে পাঁচ মাসের জেল দিয়েছে দেশটির একটি আদালত। মঙ্গলবার (১০ জানুয়ারি) উইসেলবার্গের সাজা ঘোষণার পর হাতকড়া পরিয়ে তাকে হেফাজতে নেওয়া হয়।

৭৫ বছর বয়সী উইসেলবার্গ দীর্ঘ সময়ে ট্রাম্প অরগানাইজেশনের নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করেছেন। সাজার জন্য তাকে নিউ ইয়র্কের কুখ্যাত রাইকার্স দ্বীপ কারাগারে নেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

গত আগস্টে উইসেলবার্গের দণ্ডের বিষয়টি সামনে আসে। তখন তিনি ট্যাক্স বিষয়ক অপরাধ স্বীকার ও কোম্পানির বিরুদ্ধে সাক্ষ্য দিতে রাজি হন। ২০০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ও ট্রাম্প অরগানাইজেশনের অন্যান্য কর্তারা ট্যাক্স ফাঁকি দিতে অবৈধভাবে বোনাস নিয়েছেন বলে আদালতে স্বীকার করেছেন উইসেলবার্গ।

নিউ ইয়র্কের ম্যানহাটনের একটি আদালতের বিচারপতি জুয়ান মার্চান এই রায় দেন।

একইসঙ্গে এই বিচারক ট্রাম্প সংস্থার বিচারকার্যের তত্ত্বাবধান করেছিলেন। গত ডিসেম্বরে দেশটির সর্বোচ্চ আদালত থেকে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

রয়টার্স বলছে, শাস্তির অংশ হিসেবে ইতোমধ্যে ২০ লাখ ডলার সুদসহ জরিমানা দিয়েছেন উইসেলবার্গ। জেলে ভালো আচরণের জন্য তার সাজাও কমতে পারে। সম্ভবত তিনি ১০০ দিনের মতো জেলে থাকবেন।

ট্রাম্প ও তার পরিবারের সঙ্গে দীর্ঘ ৫০ বছর কাজ করেছেন উইসেলবার্গ। ১৯৭৩ সালে ট্রাম্পের বাবা ফ্রেডের অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কাজ শুরু করেন তিনি। ১৯৮৬ সালে সাবেক প্রেসিডেন্টের সঙ্গে কাজ শুরু করেন দণ্ডপ্রাপ্ত এই আসামি।

সাক্ষ্যের সময় আদালতকে উইসেলবার্গ জানিয়েছিলেন, ট্যাক্স ফাঁকি দিতে অধস্তন ব্যক্তির সঙ্গে ষড়যন্ত্র করেছিলেন তিনি। এমনকি এই সুবিধার জন্য ট্রাম্প পরিবারের সঙ্গেও বিশ্বাসঘাতকতা করেছিলেন। ট্যাক্স ফাঁকি দিয়ে তিনি ম্যানহাটনে অ্যাপার্টমেন্ট, বিলাসবহুল গাড়ি এবং নাতি-নাতনিদের প্রাইভেট স্কুলে পড়িয়েছেন।

অভিযোগ থাকা সত্ত্বেও, উইসেলবার্গ ট্রাম্প সংস্থার কাছাকাছি থেকেছেন। বেতন ও বোনাস পেয়েছেন। এমনকি গত আগস্টে তার ৭৫তম জন্মদিনে ট্রাম্প টাওয়ারে সহকর্মীদের সঙ্গে কেক কেটে উদযাপন করেন তিনি।

news24bd.tv/মামুন