প্রবৃদ্ধি কমার পূর্বাভাস বিশ্বব্যাংকের

প্রবৃদ্ধি কমার পূর্বাভাস বিশ্বব্যাংকের

সারাবিশ্বে চলমান নানা সঙ্কটের জেরে ২০২৩ সালে বৈশ্বিক অর্থনীতি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে বিশ্বব্যাংক। এর ফলে ২০২৩ সালে বিশ্ব মন্দায় পড়ার প্রবল আশঙ্কা তৈরি হয়েছে।

চীনে করোনাভাইরাসের নতুন প্রাদুর্ভাব, কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার বৃদ্ধি ও চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বের প্রধান অর্থনৈতিক ইঞ্জিনগুলো থমকে গেছে বলে মনে করছে সংস্থাটি।

মঙ্গলবার বিশ্বব্যাংকের প্রকাশিত তথ্যে বলা হয়, ২০২৩ সালে বিশ্বে গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ১ দশমিক ৭ শতাংশ হারে।

এর আগে গত বছরের জুনে ২০২৩ সালের জন্য দেওয়া পূর্বাভাসে গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩ শতাংশ ধরেছিল বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের নতুন পূর্বাভাসে যে সংখ্যা ধরা হয়েছে তা আশঙ্কাজনক। ১৯৯৩ সালের পর কেবল ২০০৯ সালের বিশ্ব মন্দা এবং ২০২০ সালে করোনাভাইরাস মহামারির সময় এই সংখ্যার কম প্রবৃদ্ধি দেখেছিল বিশ্ব।

এতে আরও বলা হয়, আগামী বছরের (২০২৪ সাল) জন্য পূর্বাভাসেও প্রবৃদ্ধির হার কমিয়েছে সংস্থাটি।

গত জুনে দেওয়া পূর্বাভাসে বিশ্বব্যাংক এ হার ধরেছিল ২ দশমিক ৯ শতাংশ। তবে মঙ্গলবার হালনাগাদ পূর্বাভাসে ২০২৪ সালের জন্য গড় বৈশ্বিক অর্থনীতি প্রবৃদ্ধি ধরা হয়েছে ২ দশমিক ৭ শতাংশ।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ‘মন্দা হবে বিস্তৃতি ভিত্তিক এবং বিশ্বের প্রায় প্রতিটি অংশে মানুষের উপার্জনের বৃদ্ধি কোভিড -১৯ মহামারির আগের সময়ের তুলনায় ধীর হবে। ’

একই আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল -আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। গত সপ্তাহে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘২০২২ সালের তুলনায় ২০২৩ সাল কঠিন হবে। কারণ বিশ্বের তিন প্রধান অর্থনীতির গতি একসঙ্গে ক্রমাগত হ্রাস পাচ্ছে। ’ এবার বিশ্বব্যাংকও মন্দার সতর্কতা জারি করেছে।

news24bd.tv/FA