ফাঁসিতে ঝুলিয়ে কারাতে চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর

কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামি

ফাঁসিতে ঝুলিয়ে কারাতে চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক

ইরান সরকারের বিপক্ষে করা বিক্ষোভের জের ধরে ফুটবলার আমির নাসের আজাদানির ২৬ বছর জেলে থাকার আদেশের পর এবার বিপদে পড়েছেন দেশটির আরও এক ক্রীড়া ব্যক্তিত্ব। দেশটির কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তার সঙ্গে একই দোষে সাব্যস্ত হয়েছেন দেশটির শিশুদের প্রশিক্ষক সায়েদ মোহাম্মদ হোসেইনি। খবর মার্কা

সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, কারামি ও হোসেইনি বিক্ষোভ চলাকালীন গত বছরের নভেম্বর মাসে ইরানির এক মিলিটারি সদস্যকে জোরপূর্বক হত্যা করে। এই দোষের কারণেই তাদের মৃত্যুদণ্ড দেয় ইরানের আদালত।  ১১ বছর বয়সে কারাতে অনুশীলন শুরু করেন কারামি। ইরানের সেরা অ্যাথলেটদের মধ্যে তিনি অন্যতম।

দেশটির তরুণ দলের সদস্য ছিলেন তিনি। জিতেছেন বেশ কয়েকটি চ্যাম্পিয়নশিপও।  

ইরানের রাজধানী তেহরানে বিচার শুরু হওয়ার এক সপ্তাহের মধ্যে ডিসেম্বরের ৫ তারিখে কারামিকে দোষি সাব্যস্ত করা হয়। যদিও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভাষ্যমতে, ‘কারামির অপরাধের সঙ্গে বিচারিক কার্যকমের কোনো মিল পাওয়া যায়নি’। তারপরও দোষি বানানো হয় এই অ্যাথলেটকে।

এদিকে কারামির পরিবার অভিযোগ করে যে, জেলের মধ্যে তাকে নির্যাতন করা হয়। এমনকি নিজের জন্য আইনজীবীও নিয়োগ দিতে দেয়নি ইরান সরকার।  

news24bd.tv/আলী