২০২২-২৩ শিক্ষাবর্ষে নতুন নামে ভর্তি পরীক্ষা নেবে ঢাবি 

সংগৃহীত ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে নতুন নামে ভর্তি পরীক্ষা নেবে ঢাবি 

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের পরীক্ষা নতুন নামে আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। পাশাপাশি এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডারদের বিষয়টি যুক্ত করা হয়েছে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় এই সুপারিশগুলো করা হয়। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় এসব বিষয় চূড়ান্ত করা হবে।

উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদস্থ ব্যক্তিরা অংশ নেন।

মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে জানিয়েছেন, এবারের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ বিষয় হলো, এবার ভর্তি করব আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে। আগে হতো সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আন্তর্জাতিকভাবে মিল রেখে এটা করেছি আমরা। এবার চার ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার গণমাধ্যমকে জানান, ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এ ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট, ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার সুপারিশ করা হয়েছে। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় এসব বিষয় চূড়ান্ত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ জানান, ট্রান্সজেন্ডারদের জন্য কোটা পদ্ধতি চালুর বিষয়ে আলোচনা হয়েছে। এটি কার্যকর করা হবে তাঁদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে। এ বিষয়ে আরও আলোচনা হবে। পরে বিষয়টি চূড়ান্ত করা হবে।

 news24bd.tv/ইস্রাফিল