ওমানকে হারিয়ে জুনিয়র এএইচএফ কাপ শিরোপা বাংলাদেশের

সংগৃহীত ছবি

ওমানকে হারিয়ে জুনিয়র এএইচএফ কাপ শিরোপা বাংলাদেশের

অনলাইন ডেস্ক

২০১৪ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের যুবারা। সেবার ওমানকে ৪-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর ৮ বছর কেটে গেলেও লাল সবুজের প্রতিনিধিদের শিরোপার স্বাদ পাওয়া হয়নি।  

অবশেষে সেই কাঙ্ক্ষিত শিরোপা জিতে নিয়েছে কোচ মামুনুর রশিদের দল।

সেই ওমানকেই পরাজিত করে এএইচএফ অনূর্ধ্ব-২১ হকি কাপের শিরোপা জিতল হাসান-জীবনরা।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) মাসকটে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ শিরোপা নির্ধারণী ফাইনালে নির্ধারিত সময়ের খেলায় ১-১ গোলে সমতায় থাকায় ফল গড়ায় টাইব্রেকারে। সেখানেও শুরুতে পিছিয়ে পড়ে বাংলার যুবারা। তবে শেষ পর্যন্ত ৭-৬ ব্যবধানে জয়ে শিরোপা নিজেদের করে নেয় বাংলাদেশ।

এ দিন ম্যাচ শুরুর প্রথম মিনিটেই এক গোলে পিছিয়ে পড়ে লাল সবুজের প্রতিনিধিরা। কিন্তু পিছিয়ে পড়লেও সমতায় ফিরতে চেষ্টার কমতি রাখেনি বাংলাদেশের যুবারা। কিন্তু তৃতীয় কোয়ার্টার পর্যন্ত আর কোনো গোল না হলে স্বাগতিকরা শিরোপা জয়ের পথেই এগিয়ে ছিল।

তবে শেষ কোয়ার্টারে ৫২তম মিনিটে হাসান মোহাম্মদ দুর্দান্ত এক গোল করলে ৮ বছর পর আবারও শিরোপা জয়ের আশা বেঁচে থাকে বাংলাদেশের। এরপর আর গোল না হলে শিরোপা নির্ধারণ গড়ায় টাইব্রেকারে।

সেখানেও প্রথম শটে গোল করতে ব্যর্থ হয় বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত ৭-৬ গোলের ব্যবধানে জিতে ওমানে যাওয়ার আগে শিরোপা উদ্ধারের প্রতিশ্রুতি পূরণ করল বাংলাদেশ যুব হকি দল।

উল্লেখ্য, ২০১৪ সালে এই টুর্নামেন্টে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেবার ঘরের মাটিতে আয়োজিত টুর্নামেন্টে বাংলাদেশ ৫ ম্যাচ খেলে কোনো গোল হজম না করার বিপরীতে ৩৫টি গোল করেছিল।