দক্ষিণের দেশগুলোর উন্নয়নে ঐক্যবদ্ধভাবে সাধারণ এজেন্ডা তৈরির আহ্বান মোদির

সংগৃহীত ছবি

দক্ষিণের দেশগুলোর উন্নয়নে ঐক্যবদ্ধভাবে সাধারণ এজেন্ডা তৈরির আহ্বান মোদির

অনলাইন ডেস্ক

দক্ষিণের দেশগুলোর নেতাদের নিজস্ব উন্নয়ন ও মানবজাতির তিন-চতুর্থাংশের জন্য ঐক্যবদ্ধভাবে একটি সাধারণ এজেন্ডা তৈরি করার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে ভারত কর্তৃক ভার্চুয়ালি আয়োজিত ‘ভয়েস অব গ্লোবাল সাউথ শীর্ষ সম্মেলন-২০২৩’-এ তিনি এই আহ্বান জানান।  

ওই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উদ্বোধনী অধিবেশনে আমন্ত্রিত ছিলেন।

বিশ্বের অন্যান্য দেশের নেতারাও তাদের মতামত তুলে ধরেন। শেখ হাসিনা এই গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানান; যা সারা বিশ্বের সহযোগীদের সঙ্গে যুক্ত হওয়ার একটি অনন্য সুযোগ সৃষ্টি করে।  

জি-২০ প্রেসিডেন্সি গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভারত সরকারকে অভিনন্দন জানান এবং বলেন, ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ মূলসুর নিয়ে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করার জন্য জি-২০-র প্রেসিডেন্ট হিসেবে ভারতের দৃষ্টিভঙ্গিকে বাংলাদেশ স্বাগত জানায়। ’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর বক্তব্যে বিশ্বব্যাপী দক্ষিণের দেশগুলোকে ভবিষ্যতের সবচেয়ে বড় অংশীদারিত্বের অধিকারী একটি ঐক্যবদ্ধ সত্তা হিসেবে উল্লেখ করেন এবং বলেন, ভারত সবসময় সর্বজনীন ভবিষ্যৎ নির্ধারণে উন্নয়নশীল দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

উদীয়মান বৈশ্বিক ব্যবস্থাকে পুনর্নির্মাণ করতে তিনি বিশ্বব্যাপী দক্ষিণের দেশগুলোর প্রতিনিধিত্বকারীদেরও সমস্বরে আওয়াজ তোলার আহ্বান জানান।

বৈশ্বিক রাজনৈতিক ও আর্থিক ব্যবস্থার পুনর্বিন্যাস করতে, বৈষম্য দূর করতে, সুযোগ সম্প্রসারিত করতে, প্রবৃদ্ধিকে সমর্থন জানাতে এবং অগ্রগতি ও সমৃদ্ধি ছড়িয়ে দেওয়ার জন্য মোদি বিশ্বব্যাপী দক্ষিণ দেশগুলোকে রূপান্তরিত করার জন্য সহজ, পরিমাপযোগ্য ও টেকসই সমাধানের আহ্বান জানান।  

সম্মেলনে একটি ফোর-আর কৌশল প্রস্তাব করেন। এর মধ্যে রয়েছে সাড়া প্রদান (Respond), স্বীকৃতি প্রদান (Recognize), সম্মান জানানো (Respect) ও সংস্কার (Reform)। তিনি একটি অন্তর্ভুক্তিমূলক ও ভারসাম্যপূর্ণ আন্তর্জাতিক এজেন্ডা তৈরি করে বিশ্বব্যাপী দক্ষিণের দেশগুলোর অগ্রাধিকারের প্রতি সাড়া প্রদানের পক্ষে যুক্তি তুলে ধরেন। সকল জাতির সার্বভৌমত্ব, আইনের শাসন এবং মতভেদ ও বিরোধের শান্তিপূর্ণ সমাধানের প্রতি সম্মান জানানো এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে আরও প্রাসঙ্গিক করে তোলার জন্য সংস্কার করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন মোদি।

মানবকেন্দ্রিক উন্নয়ন সমগ্র বিশ্বনেতৃত্বের কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ অগ্রাধিকার হিসেবে প্রকাশিত হয়েছে সম্মেলনে।

 news24bd.tv/ইস্রাফিল