অর্থ খোয়ানোয় ইলন মাস্কের বিশ্ব রেকর্ড
অর্থ খোয়ানোয় ইলন মাস্কের বিশ্ব রেকর্ড

ইলন মাস্ক

অর্থ খোয়ানোয় ইলন মাস্কের বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক

এক সময় তিনি ছিলেন বিশ্বের শীর্ষ ধনী। এই তকমা রেখেছিলেন এক বছরের বেশি সময়। তবে সময়ের সঙ্গে সেই তকমা হারিয়েছেন তিনি। বলছিলাম মার্কিন ধনকুবের ইলন মাস্কের কথা।

শীর্ষ ধনীর তকমা হারালেও এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটারের প্রধান নির্বাহী।

সর্বশেষ বছরে বিশাল পরিমাণের ব্যক্তিগত অর্থ খুইয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন। এমনকি অর্থ হারানোয় ভেঙেছেন আগের রেকর্ডও। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য মতে, ২০২১ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত ১৬ হাজার ৫০০ কোটি ডলারের সমপরিমাণ সম্পদ বা অর্থ হারিয়েছেন টুইটার ও টেসলার মালিক।

অনেকটা বাধ্য হয়ে গত অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনে নেন এই ধনকুবের। এরপরেই নেন একরে পর এক বিতর্কিত সিদ্ধান্ত। এতে করে ইলনের ব্যান্ড ভ্যালু কমে যায়। এমনকি কমতে থাকে টেসলার শেয়ারের মূল্যও।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রতিবেদন অনুযায়ী, ইলন কত সম্পদ খুইয়েছেন কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা সঠিকভাবে নির্দিষ্ট করা অসম্ভব। তবে অর্থ হারানোর আগের যে কোনো রেকর্ড ভেঙেছেন তিনি। সবশেষ ২০০০ সালে জাপানের প্রযুক্তি বিনিয়োগকারী মাসায়োশি সন ৫ হাজার ৮৬০ কোটি ডলার খুইয়েছিলেন।

২০২১ সালের সেপ্টেম্বর থেকে শীর্ষ ধনীর তালিকার প্রথম স্থানে ছিল ইলন। তবে ২০২২ সালে শেষ দিকে এসে ইলনকে হটিয়ে শীর্ষ ধনী হন ফ্রান্সের লাক্সারি গ্রুপ এলভিএমএইচের কর্ণধার বানার্ড আর্নল্ট। ফোর্বসের তথ্যানুযায়ী, আর্নল্টের মোট সম্পদ রয়েছে ২০ হাজার ৩০৭ কোটি ডলারের। আর দ্বিতীয় স্থানে থাকা ইলনের সম্পদের মূল্য ১৪ হাজার ৬৫০ কোটি ডলার।

সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড

news24bd.tv/মামুন