ভরা মৌসুমেও সবজি-কাঁচা মরিচের দাম চড়া
ভরা মৌসুমেও সবজি-কাঁচা মরিচের দাম চড়া

ফাইল ছবি

ভরা মৌসুমেও সবজি-কাঁচা মরিচের দাম চড়া

অনলাইন ডেস্ক

দেশজুড়ে অনুভূত হচ্ছে কনকনে শীত। চলছে সবজির ভরা মৌসুমও। তবুও সবজির বাজারে আগুন। সঙ্গে দাম বেড়েছে আদা-রসুনের।

কাঁচা মরিচের দাম কেজিপ্রতি বেড়েছে প্রায় ৩০ টাকা।

সবজি ব্যবসায়ীরা বলছেন, শীত ও কুয়াশার কারণে কৃষকের মাঠ থেকে ফসল তুলতে বেগ পেতে হচ্ছে। ফলে বাজারে সবজির সরবরাহ কমেছে। আর এ কারণে সবজির দাম বেড়েছে।

 

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।  

সরেজমিনে দেখা গেছে, শীতকালীন সবজির দাম বেশ চড়া। আকার ভেদে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। কেজিপ্রতি শসা ৬০-৭০ টাকা, বেগুন ৬০-৮০ টাকা, টমেটো ৫০-৬০ টাকা, শিম ৫০-৬০ টাকা ও করলা ১০০-১২০ টাকায় বিক্রি হচ্ছে।  

চাল কুমড়া প্রতিটি ৫০-৬০ টাকা, লাউ প্রতিটি আকারভেদে ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়ার কেজি ৫০-৬০ টাকা, চিচিঙ্গা ৬০, পটল ৬০, ঢেঁড়স ৬০, কচুর লতি ৭০-৮০, পেঁপে ৩০-৪০, বরবটি ৬০-৮০ ও ধুন্দল ৬০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।  

কাঁচা মরিচের দামও বাড়তি। প্রতিকেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আগে কাঁচামরিচের কেজি ছিল ৮০ থেকে ৯০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়, লেবুর হালি ১৫-২০ টাকা। আলুর কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়।  

নতুন পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। দাম বেড়ে রসুনের কেজি বিক্রি হচ্ছে ১২০-১৫০ টাকায়। দেশি আদা ১২০-১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম বেড়ে চায়না আদা ২৩০ থেকে ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

একই বাজারের আদা-রসুন বিক্রেতা মো. কবির বলেন, আমদানি কম থাকায় আদা-রসুনের দাম বেড়েছে। বাজারে সরবরাহ বাড়লে আবার দাম কমে যাবে।  

বাজারে খোলা চিনি প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। খোলা আটার কেজি ৬০-৬৫ টাকা। প্যাকেট আটার কেজি ৭০-৭৫ টাকা। দুই কেজির প্যাকেট আটা ১৪০-১৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

দেশি মসুরের ডালের কেজি বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকায়। ইন্ডিয়ান মসুরের ডালের কেজি ১২০-১২৫ টাকা। বাজারে সয়াবিন তেলের লিটার বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। লবণের কেজি ৩৮-৪০ টাকা।  

ফার্মের মুরগির ডিমের ডজন ১১০-১২০ টাকা। হাঁসের ডিমের ডজন ২১০-২২০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ১৮০-১৯০ টাকা।  

বাজারে গরুর মাংসের কেজি ৬৮০-৭০০ টাকা। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০-১০০০ টাকা।  

বাজারে আগের দামে বিক্রি হচ্ছে মুরগি। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকায়। লেয়ার মুরগির কেজি ২১০-২৩০ টাকা।  

news24bd.tv/হারুন