ইউক্রেন যুদ্ধে বেলারুশও যোগ দিতে পারে: রাশিয়া 
ইউক্রেন যুদ্ধে বেলারুশও যোগ দিতে পারে: রাশিয়া 

সংগৃহীত ছবি

ইউক্রেন যুদ্ধে বেলারুশও যোগ দিতে পারে: রাশিয়া 

অনলাইন ডেস্ক

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি কথিত বিশেষ সামরিক অভিযান চালানোর নামে ইউক্রেনে হামলা করে রাশিয়া। ওই সময় রাজধানী কিয়েভ দখলে বেলারুশ সীমান্ত থেকে ইউক্রেনে প্রবেশ করেছিল কয়েক হাজার রুশ সেনা। এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন যদি বেলারুশ বা রাশিয়ার ভূখণ্ডের ওপর কোনো ধরনের হামলা হয় তাহলে বেলারুশও ইউক্রেন যুদ্ধে যোগ দেবে।

ইউক্রেনে হামলা চালানোর পরই বেলারুশের সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধি করে মস্কো।

সাম্প্রতিক সময়ে আবারও যৌথ মহড়া দিচ্ছে দুই দেশের সেনাবাহিনী। এতে শঙ্কা দেখা দিয়েছে, বেলারুশকে সঙ্গে নিয়ে হয়ত নতুন করে আবারও হামলা চালানোর নির্দেশ দিতে পারেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা টাস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আলেক্সে পোলিশেচুক বলেছেন, বেলারুশের সঙ্গে রাশিয়া যৌথ মহড়া দিচ্ছে ‘উস্কানি এবং দ্বন্দ্ব’ ছড়িয়ে পড়া রোধ করতে। কিন্তু তিনি হুশিয়ারি দিয়েছেন, যদি রাশিয়া বা বেলারুশের ওপর হামলা হয় তাহলে সম্ভবত বেলারুশ ইউক্রেন যুদ্ধে জড়িয়ে পড়বে।

তিনি বলেছেন, বিধিসম্মত দিক দিয়ে দেখলে, বেলারুশ অথবা রাশিয়ার ওপর ইউক্রেন হামলা চালালেই এর কঠোর জবাব দেওয়ার বিষয়টি বৈধ হবে। তবে তিনি জানিয়েছেন, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দুই দেশের নেতারা।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি বুধবার বলেছেন, বেলারুশ সীমান্তের দিকে তাদের সবাইকে ‘প্রস্তুত’ থাকতে হবে। তবে এখন পর্যন্ত প্রতিবেশী দেশটির কাছ থেকে বড় ধরনের কোনো হুমকি পাননি বলে জানিয়েছেন তিনি।

news24bd.tv/আলী