চমক নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

সংগৃহীত ছবি

চমক নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। শুধু ব্যক্তিগত চ্যাট নয়, ব্যবসায়িক এবং অফিসের কাজের জন্যও ব্যবহার হয় প্ল্যাটফর্মটি। বিশ্বব্যাপী প্রায় ২.৪৪ বিলিয়নেরও বেশি মানুষ নিয়মিত এ মেসেজিং অ্যাপ ব্যবহার করেন।  নতুন একটি সুবিধা চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ।

এই তথ্য জানিয়েছে হোয়াটসঅ্যাপবেটাইনফো নামে একটি সংস্থা।  

টুইটারে তারা জানিয়েছে, শিগগিরই বেশ কাজের সুবিধা আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। যা কার্যকর হলে জনপ্রিয় এই ম্যাসেঞ্জোর অ্যাপে প্রেরকের চ্যাটবক্সে না ঢুকেই তাকে ব্লক করা যাবে। সংস্থাটি জানিয়েছে, ইতোমধ্যেই এই বিষয়ে কাজ শুরু করে দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

কিন্তু কারা এই হোয়াটসঅ্যাপবেটাইনফো? তারা কি হোয়াটসঅ্যাপের হয়ে কথা বলতে পারে? টুইটারে সংস্থাটির ভেরিফায়েড অ্যাকাউন্ট রয়েছে। ‘বায়ো’তে লেখা রয়েছে, ‘হোয়াটসঅ্যাপ সংক্রান্ত সাম্প্রতিকতম খবরাখবর পাওয়ার জায়গা এটাই। ’ দুই লক্ষাধিক অনুসারীও রয়েছে অ্যাকাউন্টটির।  

আবার এই সংস্থাকে হোয়াটসঅ্যাপ সংক্রান্ত খবরাখবর দিতে দেখা গিয়েছে, স্বয়ং হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্টকে। ২০২১ সালে উইল তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে সেই সাক্ষাৎকারের জন্য ধন্যবাদও জানান সংস্থাটিকে। ফলে টুইটার ব্যবহারকারীদের অনেকেই হোয়াটসঅ্যাপবেটাইনফোর দেওয়া খবরে উৎসাহিত হয়েছেন।

সাধারণত হোয়াটসঅ্যাপে প্রেরককে ব্লক করতে হলে প্রেরকের চ্যাটবক্সে ঢুকতে হয়। ফলে অযাচিত কারও পাঠানো বার্তা না দেখে তাকে ব্লক করা সম্ভব হয় না। অবশ্য হোয়াটসঅ্যাপ সেটিংয়ে ঢুকে ঘুরপথে ‘ব্লক কন্টাক্ট’ বিকল্পে প্রেরককে ব্লক করার সুবিধা আছে। তবে সেই সুবিধার কিছু শর্তও আছে। এটি তখনই ব্যবহার করা সম্ভব, যদি প্রেরকের নাম ব্যবহারকারীর ফোনের যোগাযোগ তালিকায় থাকে। অর্থাৎ অপরিচিত নম্বর থেকে বার্তা এলে সেই নম্বর ব্লক করা যাবে না। নয়তো আগে সেই নম্বরটিকে নিজের যোগাযোগের তালিকাভুক্ত করতে হবে। তার পর ব্লক করতে হবে।  

হোয়াটসঅ্যাপবেটাইনফো যে সুবিধার কথা জানিয়েছে, তা সত্যিই চালু হলে প্রেরকের নাম ‘সিলেক্ট’ করলেই পাওয়া যাবে ‘ব্লক’ করার অপশন। যদিও সংস্থাটি জানিয়েছে, পুরো ব্যাপারটাই এখনও পরীক্ষা-নিরীক্ষার স্তরে রয়েছে।

news24bd.tv/আলী