সোলেডা শহর দখলে নেওয়ার দাবি রাশিয়ার 
সোলেডা শহর দখলে নেওয়ার দাবি রাশিয়ার 

সংগৃহীত ছবি

সোলেডা শহর দখলে নেওয়ার দাবি রাশিয়ার 

অনলাইন ডেস্ক

লবণের খনি-সমৃদ্ধ প্রায় ১০ হাজার লোকের শহর সোলেডার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রাশিয়া। শুক্রবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

শহরটি দখলে নিতে এক মাস ধরে তীব্র লড়াই করে আসছিল রুশ বাহিনী। শহরটি দখলে নেওয়ার দাবি করে রাশিয়া একে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছে।

তবে রাশিয়ার এই দাবি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিবিসি। এ ছাড়া ইউক্রেনের পক্ষ থেকেও এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

তবে এর আগে ইউক্রেনের সামরিক বাহিনীর একজন মুখপাত্র আভাস দেন, যে তাদের কম্যান্ডাররা সোলেডার থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার কথা বিবেচনা করছেন। ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার সোলেডারের পরিস্থিতি তার ভাষায় ‘কঠিন’ বলে উল্লেখ করেছিলেন।

 

শহরটির বড় এলাকাই ধ্বংস হয়ে গেছে বলে খবরে বলা হচ্ছে। সোলেডার শহরটি রুশ দখলে চলে গেলে তা রুশ সৈন্যদের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাখমুট শহরটি ঘিরে ফেলতে সহায়তা করবে।

তাছাড়া এর ফলে বাখমুট শহরটিতে রসদপত্র সরবরাহের জন্য নিকটবর্তী স্লোভিয়ানস্কের সঙ্গে গুরুত্বপূর্ণ সংযোগপথটিও প্রায় বিচ্ছিন্ন হয়ে যাবে। সেইসঙ্গে সোলেডার শহরের লবণ-খনির শহর সোলেডার গভীর সুড়ঙ্গগুলোকে ইউক্রেন-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঢুকতে ব্যবহার করতে পারবে রাশিয়া।

news24bd.tv/আলী