রাতে মোজা পরে ঘুমালে উপকার, না ক্ষতি? 

রাতে মোজা পরে ঘুমালে উপকার, না ক্ষতি? 

অনলাইন ডেস্ক

শীতকালে রাতে হাত পা ঠান্ডা হয়ে যায় অনেকেরই। তখন শুধু লেপ, কাঁথা বা কম্বল মুড়ি দিলে কাজ হয় না। ফলে অনেকেই হাত ও পায়ের মোজা পরে ঘুমাতে যান। কারণ মোজা পরে নিলে পুরো শরীরে গরম ভাব অনুভব হয়।

কিন্তু এটা জানা দরকার মোজা পরে ঘুমানো কতোটা স্বাস্থ্যসম্মত?

ভাল ঘুম  হয়
ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে, ঘুমোনোর সময় পা গরম থাকলে মস্তিষ্ক ঘুমের সংকেত দেয়। একাধিক গবেষণা বলছে, মোজা পরে ঘুমাতে গেলে যে কারও তাড়াতাড়ি ঘুম আসে। পা গরম করার সহজ উপায়ও মোজা। এজন্য রাতে শান্তিতে ঘুমানোর জন্য, পা গরম রাখার প্রয়োজনে মোজা পরা অবশ্যই সবচেয়ে নিরাপদ এবং ভালো উপায়।

 

দ্রুত ঘুম আসে, ঘুম ভালো হয়
ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের (এনএলএম) ২০০৭ সালের একটি প্রতিবেদনে দেখা গেছে, যারা নিয়মিত মোজা পরে তাদের দ্রুত ঘুম আসে এবং ঘুমও ভালো হয়। রাতের বেলা একজন ব্যক্তির শরীরের তাপমাত্রা মারাত্মকভাবে কমে যায়। সর্বনিম্ন তাপমাত্রা হয় ভোর ৪ টার দিকে। শরীরের গড় তাপমাত্রা ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট। যদিও এটি ২৪ ঘন্টার মধ্যে ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত পরিবর্তিত হয়।  বিশেষ করে যাঁদের রক্ত সঞ্চালনে সমস্যা আছে, তাঁদের হাতে-পায়ের আঙুল ঠান্ডা হয়ে যায়। তাঁদের ক্ষেত্রে বরং মোজা পরলে উপকারই।  

যাদের মোজা না পরা উচিত
সবার জন্যই রাতে বা ঘুমানোর সময় মোজা নয়। মোজা পরা নিয়ে ভিন্ন মতও আছে।  

  • বিশেষজ্ঞরা বলছেন, যাদের পায়ে ঘষা লাগা, চোট বা ক্ষত আছে, তাদের রাতে মোজা না পরাই ভাল।  
  • যাদের রক্ত সঞ্চালনের সমস্যা যেমন ধমনী বা শিরার ব্যাধি রয়েছে তাদের ঘুমানোর সময় মোজা ব্যবহার করা উচিত নয়।
  • যারা গরম আবহাওয়ায় থাকেন তাদের মোজা পরা এড়িয়ে চলা উচিত।
  • পায়ে ছত্রাকের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদেরও মোজা ব্যবহার করা উচিত নয়, কারণ তাদের ত্বকে বাতাস এবং আলো প্রয়োজন।

তাহলে উপায়?
যারা মনে করছেন মোজা পরা তাদের জন্য সমস্যা, তারা ঘুমানোর আগে হাতে-পায়ে তেল মালিশ করে শুয়ে যেতে পারেন। এক্ষেত্রে সরিষার তেল বেশ ভালো যাতে শরীর গরম থাকে। তবে খুব বেশি ভারী শীতের পোশাক পরে কারো ঘুমানো উচিত নয়। এতে উচ্চ রক্তচাপ ডেকে আনতে পারে।

news24bd.tv/desk

এই রকম আরও টপিক