ইরানের সাবেক উপপ্রতিরক্ষামন্ত্রীর ফাঁসি কার্যকর

আলিরেজা আকবরি (ছবি: সংগৃহীত)

ইরানের সাবেক উপপ্রতিরক্ষামন্ত্রীর ফাঁসি কার্যকর

অনলাইন ডেস্ক

ইরানের সাবেক উপপ্রতিরক্ষামন্ত্রী আলিরেজা আকবরি ফাঁসি কার্যকর করা হয়েছে। যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানের এই নেতাকে মৃত্যুদণ্ড দিয়েছিল দেশটির সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার সেই রায় কার্যকর করা হয়। ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

আকবরি একইসঙ্গে ইরান ও যুক্তরাজ্যের নাগরিক। ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

বিবিসি বলছে, গত বুধবার আকবরির পরিবারকে তার সঙ্গে শেষবারের মতো দেখা করতে যেতে বলা হয়। এরপরেই আকবরির সহধর্মিণী জানান, তার স্বামীকে নির্জন কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

আকবরি ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারি আলি শামখানির ঘনিষ্ঠ মিত্র ছিলেন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্ঠ সহযোগী শামখানি ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটির প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। তখন আকবরি তার ডেপুটি ছিলেন।

২০১৯ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে আকবরিকে গ্রেপ্তার করা হয়। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছিল আকবরি। তাকে মুক্তি দেওয়ার যুক্তরাজ্য থেকে আহ্বানও জানানো হয়।

ফাঁসি কার্যকরের বিষয়টি নিয়ে গত শুক্রবার ইরানকে হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি। আর বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘বর্বর শাসক দ্বারা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে ফাঁসি কার্যকর করছে তারা। মানব জীবনের কোনো মূল্য নেই তাদের কাছে। ’

গত সপ্তাহে আকবরির একটি ভিডিও প্রকাশ করে ইরান। ওই ভিডিওতে নিজের দোষ স্বীকার করেন তিনি। তবে বিবিসি বলছে, জোর করে তার থেকে স্বীকারোক্তি নেওয়া হয়েছে।

এর আগেও বিবিসি পার্সিয়ানে আকবরির একটি অডিও বার্তা পৌঁছায়। সেখানে তিনি দাবি করেছিলেন, অপরাধ স্বীকার করার জন্য তাকে নির্যাতন করা হচ্ছে। নির্যাতনের পরেও গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করেননি তিনি।

news24bd.tv/মামুন