২০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা 

২০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা 

স্পেন প্রতিনিধি:

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ২০২২-২৩ মেয়াদের নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিপুল সমর্থনে বাংলাদেশ নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক স্পেশাল রেপোর্ট্যার ফেলিপে গনজালেয মোরালেস।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি'র মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে আজ অনুষ্ঠিত বৈঠকে তিনি এই মন্তব্য করেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের স্পেশাল রেপোর্ট্যার মোরালেস ২০-৩১ জানুয়ারি ২০২৩ বাংলাদেশে আনুষ্ঠানিক সফর করবেন।  

অধিবাসীদের অধিকার সুরক্ষায় গৃহীত 'গ্লোবাল কম্প্যাক্ট অন মাইগ্রেশন' প্রণয়ন ও নেগোসিয়েশনে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করেন মোরালেস।

বিশেষভাবে তিনি বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের ১২ লাখ নাগরিককে (রোহিঙ্গা)  সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও মৌলিক সুযোগ-সুবিধা সহ আশ্রয় প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রনায়কোচিত নেতৃত্ব ভূয়সী প্রশংসা করেন।  

স্বদেশে গণহত্যার শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর যেন নিরাপদে মিয়ানমারে প্রত্যাবর্তন করতে পারেন, সে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও কার্যকর ভূমিকা রাখার লক্ষ্যে জনমত গঠনে স্পেশাল রেপোর্ট্যার মোরালেসে সহায়তা কামনা করেন দূতাবাস।  

রাষ্ট্রদূত বলেন ' মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে বিধৃত নীতিসমূহ ও গনতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবিচল বাংলাদেশ  বিশ্বব্যাপী নিপীড়িত মানবতার পক্ষে সর্বদাই সোচ্চার কেননা ১৯৭১ সালে এই দেশের জনগণ নিজেরাই গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের  শিকার। অর্থসামাজিক বিভিন্ন সূচকে বাংলাদেশ অনন্য সাধারণ সাফল্য ও টেকসই উন্নয়নের লক্ষমাত্রা অর্জনে দেশের অগ্রগতির বিষয়ে ও রাষ্ট্রদূত স্পেশাল রেপোর্টার মোরালেসকে অবহিত করেন।

রাষ্ট্রদূত ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিশেবে স্বীকৃতির লক্ষ্যে বাংলাদেশের প্রয়াসে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের (NU OHCRH)  সমথর্ন প্রত্যাশা করেন।

স্পেশাল রেপোর্ট্যার মোরালেস জানান, ব্যক্তিগত সংগ্রহে থাকা ১৯৭১ সালে নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত কন্সার্ট ফর বাংলাদেশ এর রেকর্ডিং বাংলাদেশের জন্য তার আবেগর এক মূল্যবান স্মারক। দূতাবাসে অবস্থিত বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন কালে মোরালেস ১৯৭৫ সালের ১৫ আগস্টে সপরিবারে জাতির পিতার বর্বর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানান।

news24bd.tv/কামরুল