ওজন কমাতে যে ৫ ব‍্যায়াম ভুলেও করবেন না

প্রতীকী ছবি

ওজন কমাতে যে ৫ ব‍্যায়াম ভুলেও করবেন না

অনলাইন ডেস্ক

যাদের অতিরিক্ত ওজন অনেকেই হয়তো দুঃশ্চিন্তায় আছেন কীভাবে কমাবেন ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকে আবার না খেয়ে থাকেন। অনেকে আবার নতুন বছরে পণ করে বসে আছেন যে কোনোভাবে কমাবেন ওজন। ইতোমধ্যে হয়তো নানান শরীরচর্চা শুরুও করে দিয়েছেন।

 জেনে রাখা ভালো যে ওজন কমাতে কিছু শরীরচর্চা সাহায‍্য করে না। ওজন কমাতে বা রোগা হতে চাইলে নিম্নের ব‍্যায়ামগুলি না করলেও চলবে।

১। স্ট্রেচিং: দীর্ঘ ক্ষণ শুয়ে বা বসে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়।

পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে ‘স্ট্রেচিং’ খুবই জরুরি। তবে ওজন কমাতে নয়। স্ট্রেচিং করলে শরীরের রক্ত চলাচল সচল থাকে। কিন্তু ওজন কমাতে চাইলে স্ট্রেচিং করে সময় নষ্ট না করাই ভাল। তাতে বিশেষ লাভ কিছুই হবে না।

২। রোল আপস: ঘুম থেকে উঠে অনেকে অজান্তেই আড়মোড়া ভাঙতে ভাঙতে বিছানায় উঠে বসে দু’হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসেন। এর পোশাকি নাম ‘রোল আপস’। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকর এই ব্যায়াম। কিন্তু নিয়মিত এই ব‍্যায়ামটি করলেও ওজন কমানোর ক্ষেত্রে কোনো উপকার পাওয়া সম্ভব নয়। শরীরের বাড়তি মেদ ঝরাতে রোল আপসের কোনও ভূমিকা নেই।  

৩। ক্রাঞ্চেস: সব ধরনের ব‍্যায়াম করলেই যে ওজন হু হু করে কমবে এ ধারণা ভুল। ক্রাঞ্চেস তেমনই একটি। শরীরের প্রতিটি অঙ্গ-প্রত‍্যঙ্গ সচল রাখতে ক্রাঞ্চেস কার্যকর। তবে ওজন কমাতে চাইলে এই ব‍্যায়ামের উপর ভরসা করা সঠিক সিদ্ধান্ত হবে না। কারণ ক্রাঞ্চেস খুবই সামান‍্য পরিমাণ মেদ পোড়ায়। যা ওজন কমানোয় একেবারেই বড় কোনো ভূমিকা পালন করে না।

৪। হিপ ব্রিজ: বিছানায় শুয়ে পায়ের সাহায্যে কোমর থেকে নিতম্ব পর্যন্ত তুলুন। হাত দু’টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। এটাই হিপ ব্রিজ করার নিয়ম। অনেকেই নিয়ম করে এটি করে থাকে। শরীর ভাল রাখতে হিপ ব্রিজ দারুণ কার্যকর। তবে ওজন কমবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।

৫। ডাম্বল তোলা: শরীরে পেশি শক্তিশালী করতে ডাম্বল তোলেন অনেকেই। অ‍্যাবস তৈরি করতে ডাম্বেল তোলাই যেন দস্তুর। তবে ওজন কমানোয় এর কোনো ভূমিকা নেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

news24bd.tv/রিমু