এলএনজি আমদানিতে বৈশ্বিক রেকর্ড

সংগৃহীত ছবি

এলএনজি আমদানিতে বৈশ্বিক রেকর্ড

অনলাইন ডেস্ক

প্রাকৃতিক গ্যাসেরই তরল রূপ এলএনজি। বিশ্বব্যাপী বিরাট পরিমাণে এই জ্বালানির ব্যবহার হয়। তবে গত বছর এই জ্বালানি আমদানির সকল রেকর্ড ভেঙেছে। ২০২২ সালে বিশ্বব্যাপী ৪০৯ মিলিয়ন টন এলএনজি আমদানি হয়েছে।

২০২১ সালে এর পরিমাণ ছিল ৩৭৯ দশমিক ৬ মিলিয়ন টন।

মুদ্রাবাজারের তথ্য পরিষেবা দাতা প্রতিষ্ঠান রেফিনিটিভের বরাতে এ তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে মূলত এলএনজি আমদানি বৃদ্ধি পায়। ২০২২ সালে বিশ্বব্যাপী যে এলএনজি আমদানি হয়েছে তার ২৫ শতাংশ কিনেছে ইউরোপের দেশগুলো।

গত বছর ইউরোপের দেশগুলো ১২৪ দশমিক ৯৩ মিলিয়ন টন এলএনজি আমদানি করে। ২০২১ সালের তুলনায় তাদের আমদানি বেড়েছে ৫৯ শতাংশ।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আগে মস্কোর গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভর করতো ইউরোপের দেশগুলো। তবে যুদ্ধের পর থেকে মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে তারা। এর জেরে রাশিয়াও গ্যাস রপ্তানি কমিয়ে দেয়। এতে করে জ্বালানি সংকটে পড়ে ইউরোপের দেশগুলো। সংকট কাটাতে এলএনজি আমদানি ব্যাপক হারে বাড়িয়ে দেয় তারা। অন্যদিকে ঊর্ধ্বমুখী দামের কারণে এশিয়ার বেশির ভাগ দেশই আমদানি কমাতে বাধ্য হয়েছে।

এদিকে, গত বছর এশিয়ার আমদানি বাজারেও বড় রদবদল পরিলক্ষিত হয়েছে। এ অঞ্চলের সবচেয়ে বড় এলএনজি আমদানিকারক চীন। কিন্তু দেশটিকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে জাপান।

২০২২ সালে চীন ৬৪ দশমিক ৪৪ মিলিয়ন টন এলএনজি আমদানি করেছে; যা আগের বছরের তুলনায় ১৯ দশমিক ৪ শতাংশ কম। অন্যদিকে আগের বছরের তুলনায় জাপানে আমদানি কমলেও তারা রয়েছে এশিয়ার শীর্ষ স্থানে। ২০২২ সালে দেশটি আমদানি করেছে ৭৩ দশমিক ৬১ মিলিয়ন টন।

news24bd.tv/মামুন