অবিশ্বাস্য ব্যাটিংয়ে রেকর্ডবুক তোলপাড় কোহলির

সংগৃহীত ছবি

অবিশ্বাস্য ব্যাটিংয়ে রেকর্ডবুক তোলপাড় কোহলির

অনলাইন ডেস্ক

২০১৯ সালের পর থেকে সেঞ্চুরি খরায় ভুগছিলেন বিরাট কোহলি। সেই বছরের শেষের দিকে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাঁকানোর পর থেকে প্রায় তিন বছর তার ব্যাট থেকে আসেনি কোনো শতকের মার। তবে গত বছর টি২০ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে খরা কাটান ভারতের এই তারকা ক্রিকেটার। এরপরেই কোহলি যেন ধরা দিয়েছেন পুরনো রূপে।

আফগানিস্তানের বিপক্ষে পাওয়া সেঞ্চুরি দিয়ে খরা কাটানোর পর কোহলি ৭২তম সেঞ্চুরি হাঁকান গেল মাসে বাংলাদেশ সফরে এসে। আর এ বছর তিন ম্যাচে হাঁকালেন দুই সেঞ্চুরি। মাত্র ৩ দিনের ব্যবধানে শ্রীলঙ্কার বিপক্ষে দুই সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডবুকে রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছেন এই কিংবদন্তি ব্যাটার।

আজ রোববার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে তিনে নেমে ১১০ বলে ১৬৬ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন কোহলি।

থাকেন শেষ পর্যন্ত অপরাজিত। ৪৮ বলে অর্ধশতক হাঁকানোর পর ওয়ানডে ফরম্যাটে ৪৬তম সেঞ্চুরিতে পৌঁছাতে কোহলি খেলেন আর ৩৬ বল। আর শেষ ৬৬ রান করতে তার লাগে মাত্র ২৭ বল!

নন-ওপেনার (উদ্বোধনী ব্যাটার নয়) হিসেবে ওয়ানডে ক্রিকেটে এতদিন সর্বোচ্চ দেড় শ রানের ইনিংস ছিল কোহলির দখলেই। আজ সেই রেকর্ড আরও পোক্ত করলেন তিনি। এ নিয়ে তার দেড় শ রানের ইনিংস দাঁড়াল ৫-এ। এ তালিকায় তার পরে থাকা আরেক কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিজের ভিভিয়ান রিচার্ডসের দেড় শ রানের ইনিংস ছিল তিনটি। বর্তমানে খেলা চালিয়ে যাচ্ছেন এমন ক্রিকেটারদের মধ্যে নন-ওপেনার হিসেবে কোহলির পর সর্বোচ্চ দুটি দেড় শ রানের ইনিংস আছেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের।

শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানো শচীন টেন্ডুলকারের আরও কাছাকাছি চলে গেছেন কোহলি। একদিনের ক্রিকেটে শচীনের সেঞ্চুরি সংখ্যা ৪৯টি। কোহলি আজ হাঁকিয়েছেন তার ওয়ানডে ক্যারিয়ার ৪৬তম সেঞ্চুরি। যদিও শচীনের চেয়ে অনেক কম ইনিংস খেলেই তার কাছাকাছি পৌঁছে গেছেন কোহলি। ৪৯ সেঞ্চুরি হাঁকাতে শচীনের লেগেছে ৪৫২ ইনিংস। সেখানে ২৫৯ ইনিংসেই ৪৬ সেঞ্চুরি করে ফেলেছেন কোহলি।

শচীনের আরও একটু কাছে পৌঁছানোর দিন লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনেকে পেছনে ফেলে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার সেরা পাঁচে উঠে এসেছেন কোহলি। একদিনের ক্রিকেটে কোহলির রান এখন ১২ হাজার ৭৫৪। ২৫৯ ইনিংসে ৫৮ গড়ে এ রান করেছেন কোহলি। খেলা ছাড়ার আগে জয়াবর্ধনের ওয়ানডেতে ছিল ১২ হাজার ৬৫০ রান। আজ ব্যক্তিগত ৬৫ রানেই জয়াবর্ধনেকে পেছনে ফেলে শচীন টেন্ডুলকার (১৮৪২৬), কুমার সাঙ্গাকারা (১৪২৩৪), রিকি পন্টিং (১৩৭০৪), সনাৎ জয়াসুরিয়াদের (১৩৪৩০) পাশে নাম লেখান তিনি। এছাড়া দ্বিপাক্ষিক সিরিজে আজ ২০ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন কোহলি।

এতো এতো রেকর্ডের সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতও পেয়েছে বিশাল সংগ্রহ। কেরালার থিরুভানান্থাপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে ৩৯০ রানের বিশাল লক্ষ্য দাঁড় করিয়েছে স্বাগতিকরা। কোহলি ছাড়াও ভারতের এতো বড় সংগ্রহের পেছনে অবদান আছে ওপেনার শুভমন গিলের। ৯৭ বলে ১১৬ রানের ইনিংস খেলেন তিনি।

news24bd.tv/সাব্বির