৩১৭ রানে হার শ্রীলঙ্কার, বিশ্বরেকর্ড গড়ে জিতল ভারত

সংগৃহীত ছবি

৩১৭ রানে হার শ্রীলঙ্কার, বিশ্বরেকর্ড গড়ে জিতল ভারত

অনলাইন ডেস্ক

কেরালায় বিশ্বরেকর্ড গড়ল ভারত। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এর চেয়ে বেশি ব্যবধানে জয়ের রেকর্ড নেই আর কোনো দলের। একদিনের ক্রিকেটে এতদিন সর্বোচ্চ রানে ম্যাচ জেতার রেকর্ড ছিল নিউজিল্যান্ডের।

২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানে হারিয়ে নিউজিল্যান্ড রেকর্ডটি রেখেছিল নিজেদের দখলে। আজ ভারত সেই রেকর্ড নিজেদের করে নিয়েছে।  

আজ থিরুভানান্থাপুরমে আগে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ১৬৬ এবং শুভমন গিলের ১১৬ রানের সুবাদে স্কোরবোর্ডে ৩৯০ রান তোলে ভারত। সেই রান তাড়া করতে নেমে মাত্র ৭৩ রানেই থেমে যায় লঙ্কানদের ইনিংস।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিজেদের করে রেখেছিল ভারত। আজ লঙ্কানদের দুমড়েমুচড়ে দিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ শেষ করলো রোহিত শর্মার দল।

ভারতের ছুঁড়ে দেওয়া বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা বিন্দুমাত্র প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন মাত্র তিন লঙ্কান ব্যাটার। ওপেনার নুয়ানিদু ফার্নান্দো (১৯), অধিনায়ক দাসুন শানাকা (১১) এবং পেসার কাসুন রজিতা (১৩) কেবল দুই অঙ্কের রান করতে পেরেছেন। বাকি সবাই আউট হয়েছে সিঙ্গেল ডিজিটে।

আভিস্কা ফার্নান্দো, চারিথ আসালাঙ্কা, ভানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে-এই চার ব্যাটার করেছেন ১ রান করে। কুসল মেন্ডিস করেছেন ৪ রান। ৩ রান করেন দুনিথ ভালেলাগে এবং ৯ রান আসে লাহিরু কুমারার ব্যাট থেকে। চোটের কারণে আসেন বান্দারা ব্যাটিংয়েই নামতে পারেননি। ভারতের পক্ষে ৩২ রান দিয়ে ৪ উইকেট নিয়ে লঙ্কান ইনিংস ধসিয়ে দেন মোহাম্মদ সিরাজ। দুটি করে উইকেট গেছে মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদবের পকেটে। সিরাজ আবার রানআউট করেন করুনারত্নেকে।

ভারতের বোলারদের সামনে লঙ্কান ব্যাটাররা নাকানিচুবানি খাওয়ার আগে ভারতের ব্যাটাররা ছেলেখেলা করেন সফরকারী বোলারদের নিয়ে। অধিনায়ক রোহিত শর্মা ব্যক্তিগত ৪২ রানে ফিরলেও আরেক ওপেনার শুভমন গিল একদিনের ক্রিকেটে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন। তার ব্যাট থেকে আসে ১১৬ রান। বিরাট কোহলি ৪৬তম সেঞ্চুরি তুলে নেওয়ার দিন থামেননি। ১৬৬ রানে অপরাজিত থেকে ছাড়েন মাঠ। এছাড়া শ্রেয়াস আইয়ারের ৩৮, লোকেশ রাহুলের ৭, সূর্যকুমার যাদবের ৪ এবং অক্ষর প্যাটেলের ২ রানে ৩৯০ রানের বিশাল সংগ্রহ পায় ভারত।

শ্রীলঙ্কার পক্ষে দুটি করে উইকেট শিকার করেন কাসুন রজিতা এবং লাহিরু কুমারা। একটি উইকেট গেছে চামিকা করুনারত্নের পকেটে।

news24bd.tv/সাব্বির