নিজ বাড়িতে বন্দুকধারীর গুলিতে সাবেক আফগান এমপি নিহত

সংগৃহীত ছবি

নিজ বাড়িতে বন্দুকধারীর গুলিতে সাবেক আফগান এমপি নিহত

অনলাইন ডেস্ক

আফগানিস্তান সাবেক এক নারী সংসদ সদস্য ও তার দেহরক্ষীকে নিজ বাড়িতে গুলি করে হত্যা করা হয়েছে। রাজধানী কাবুলে স্থানীয় সময় রোববার (১৫ জানুয়ারি) দিবাগত রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় তার ভাই ও অপর এক দেহরক্ষী আহত হয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মুরসাল নাবিজাদা (৩২) নামের ওই নারী ছিলেন মার্কিন-সমর্থিত সরকারের আমলে এমপি। ২০২১ সালে তালেবান ক্ষমতা গ্রহণের পর যে কয়েকজন এমপি দেশটিতে অবস্থান করছিলেন, তিনি ছিলেন তাদের একজন। তার সাহসীকতার জন্য ‘আফগানিস্তানের জন্য নির্ভীক চ্যাম্পিয়ন’ হিসাবে প্রশংসা কুঁড়িয়েছিলেন।  

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেন, ‌নাবিজাদা ও তার এক দেহরক্ষী তার বাড়িতে গুলিতে নিহত হয়েছেন।

নিরাপত্তা বাহিনী গুরত্বের সঙ্গে বিষয়টি তদন্ত করছে।

স্থানীয় পুলিশপ্রধান মৌলভি হামিদুল্লাহ খালিদ বলেন, হামলায় নাবিজাদার ভাই ও আরেক নিরাপত্তা প্রহরী আহত হন। তবে কী কারণে তাদের হত্যা করা হয়েছে বা কারা হত্যা করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি পুলিশ।

আফগানিস্তানের সাবেক একজন শীর্ষ কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ বলেছেন, তিনি নবীজাদার মৃত্যুতে শোকাহত এবং আশা করেন অপরাধীদের শাস্তি হবে।  

২০১৯ সালে কাবুলের এমপি নির্বাচিত হন নাবিজাদা। তিনি পার্লামেন্টের প্রতিরক্ষা কমিশনের সদস্য ছিলেন। দেশ ছাড়ার সুযোগ পেলেও আফগানিস্তানে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ওই নারী আইন প্রণেতা।

 news24bd.tv/হারুন