শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২০ ঘন্টা ১৪ মিনিট আগে

বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে টিভি সম্প্রচার শুরু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে টিভি সম্প্রচার শুরু

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক ব্যবহার শিগগিরই শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে স্যাটেলাইটি থেকে সুফল আসতে শুরু করেছে ঘরে। দেশের সরকারি সম্প্রচার মাধ্যম  বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) প্রথমবারের মতো স্যাটেলাইটটির মাধ্যমে টিভি সম্প্রচার শুরু করেছে।

যুক্তরাষ্ট্র থেকে সুদূর আকাশে উড়াল দেয়ার  প্রায় ৪ মাস পর এ সফলতা আসলো।বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ। 

তিনি বলেন, বিমসটেক সম্মেলন নিয়ে পরশু (২ সেপ্টেম্বর)  প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস ব্রিফিং সম্প্রচারের মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের টিভি সম্প্রচার শুরু হয়। প্রথমবারের মতো ওই অনুষ্ঠানের ডাউনলিঙ্ক করা হয়। আর আজকে (৪ সেপ্টেম্বর) দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ)চ্যাম্পিয়নশিপ সম্প্রচার হবে। দেশের বেসরকারি টিভি চ্যানেল নাইন ডাউনলিঙ্ক করবে। বিটিভিতেও তা প্রচার করা হবে।

কিন্তু কেন বিষয়টি গণমাধ্যমে জানানো হয়নি- প্রশ্ন করা হলে তিনি বলেন, পুরোপুরি টেস্ট করার জন্য আমরা কাউকে কিছু বলিনি। তবে এখন প্রমাণিত যে, দেশের গর্ব বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেই টিভি সম্প্রচার শুরু হয়েছে।

গেল ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতে মহাকাশ পানে তীব্র গতিতে ছুটে যায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের ১০ দিন পর তার নিজস্ব অবস্থানে (অরবিট স্লট) পৌঁছে। প্রায় সাড়ে ৩ মাস ধরে তার পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে কেনা হলেও এটি পরিচালিত হবে গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন থেকে। এর জন্য মহাকাশ গবেষণা কেন্দ্রের একটি প্রতিনিধি দলকে প্রশিক্ষিত করে প্রস্তুত করা হয়েছে। তবে মূল তত্ত্বাবধানে প্রথম ৩ বছর সহায়তা করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট বিক্রেতা প্রতিষ্ঠানটি।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্যমতে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রতিদিন ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় একবার পৃথিবী পরিক্রমণ করে।

 

অরিন▐ NEWS24

মন্তব্য