মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্বের মূল্য কত?

সংগৃহীত ছবি

মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্বের মূল্য কত?

অনলাইন ডেস্ক

২০০৮ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে জমজমাট এই আসরটি ক্রিকেট দুনিয়ায় তুমুল জনপ্রিয়। এমন একটি টুর্নামেন্টের দাবি ছিল ভারতীয় নারী ক্রিকেটারদেরও। দেরিতে হলেও মেয়েদের আইপিএল আয়োজিত হতে যাচ্ছে।

প্রথম আসর অনুষ্ঠিত হবে এ বছরই।  

পাঁচ বছর চক্রে মেয়েদের আইপিএলের একটি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ৭.০৯ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৯ কোটি ১২ লাখ ৬৯ হাজার ৬৫ টাকা। মেয়েদের ক্রিকেটে যা আকাশ ছোঁয়াই।

অনুষ্ঠিত হতে যাওয়া এই আসরও ইতোমধ্যে সবার মাঝে সাড়া ফেলেছে। সম্প্রচার স্বত্ব বিক্রির অর্থের পরিমাণ সেটাই বলে। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত মেয়েদের আইপিএলের প্রথম পাঁচ আসরের সম্প্রচার স্বত্ব কিনেছে ভায়াকম১৮।  

ছেলেদের আইপিএলের ডিজিটাল স্বত্বের মালিক মুকেশ আম্বানির কোম্পানিকে এর জন্য খরচ করতে হয়েছে ৯৫১ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ১২১০ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৯৫২ টাকা। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সচিব জয় শাহ এক টুইটে সম্প্রচার স্বত্ব বিক্রির বিষয়টি জানিয়েছেন।  

পাঁচ বছর চক্রের সম্প্রচার স্বত্বের জন্য ভায়াকম ৯৫১ কোটি রুপি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর অর্থ দাঁড়াচ্ছে প্রতি ম্যাচের মূল্য ৭.০৯ কোটি রুপি। মেয়েদের ক্রিকেটের জন্য এটা বিশাল পরিমাণ।

আগামী মার্চে মেয়েদের আইপিএলের প্রথম আসর মাঠে গড়ানোর কথা। প্রথম আসরে পাঁচটি দল অংশ নেবে। খেলা অনুষ্ঠিত হবে ডাবল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। ফ্র্যাঞ্চাইজি বিক্রির নিলাম আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। দল কেনার আগ্রহের কথা জানিয়ে রেখেছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। খেলোয়াড় নিলাম হবে আগামী ফেব্রুয়ারিতে, এর আগে ২৬ জানুয়ারির মধ্যে নিবন্ধন করতে হবে ক্রিকেটারদের।  

news24bd.tv/আলী