দিনাজপুরে কিছুতেই কমছে না চালের বাজার; বিপাকে ক্রেতারা

দিনাজপুরে কিছুতেই কমছে না চালের বাজার; বিপাকে ক্রেতারা

দিনাজপুর প্রতিনিধি :

দেশের সিংহভাগ চাল উৎপাদনের জেলা দিনাজপুর। ভরা মৌসুমে বাজারে বেড়ে যাওয়া সেই চালের দাম এখন পর্যন্ত কমেনি। বর্তমান বাজারে চালের দাম নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন ক্রেতারা। ভোক্তারা বলছেন দীর্ঘদিন থেকেই লাগামহীন বেড়ে যাওয়া চালের দাম কিছুতেই কমছে না।

যে কারণে বেশ বিপাকে পড়েছেন ভোক্তারা।  

এদিকে মিল মালিকরা বলছেন ধানের দামের ঊর্ধ্বগতির কারণে বেড়েছে চালের দাম। বিশ্ব বাজারের কথা বিবেচনা করলে সহসাই কমছে না চালের দাম। ধানের জেলা দিনাজপুরে কিছুতেই কমছে না চালের বাজার।

ভরা আমন মৌসুমে বেড়ে যাওয়া চালের দাম এখনো সেই রকমই রয়েছে। বর্তমান খুচরা বাজারে বিআর ২৮ চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৩ টাকা, মিনিকেট চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭২ টাকা এবং মোটা স্বর্ণা চাল প্রকার ভেদে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫২ টাকা পর্যন্ত। এক মাসের বেশি সময় ধরে এরকম চড়া দামেই চাল কিনতে হচ্ছে ক্রেতাদের। এদিকে বেশি দামে চাল কিনে বেশ হিমশিম খাচ্ছেন ক্রেতারা।  

অপর দিকে ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকদের কাছে বেশি দামে চাল কিনে বিক্রি করতে হচ্ছে তাদের। চালের দাম বৃদ্ধির সাথে সাথে ক্রেতাদের কাছে বেড়েছে জবাবদিহিতা।

দিনাজপুর চাউল কল মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুল ইকবাল চৌধুরী বলেছেন, আমন মৌসুমে চিকন ও সুগন্ধি জাতের ধান বেশি আবাদ হওয়ায় রেগুলার চালের দাম আগের মতই রয়েছে। বিশ্ববাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কারণে সহসাই কমছে না চালের দাম বলে জানালেন এই মিল মালিক নেতা।

দিনাজপুর জেলায় প্রতিবছর ১৫ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয় এবং জেলার চাহিদা পূরণ করে ৭ লাখ মেট্রিক টন চাল রাজধানীসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

news24bd.tv/কামরুল