মিথ্যা মামলা করায় তিন বছরের কারাদণ্ড

সংগৃহীত ছবি

মিথ্যা মামলা করায় তিন বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

পৈতৃক জমি জোর করে দখল নিয়ে স্ত্রীকে মারধর করে স্বর্ণের গহনা ছিনিয়ে নেওয়াসহ প্রায় ৪৫ হাজার টাকা ক্ষতিসাধনের অভিযোগ এনে প্রতিবেশী মোজাম্মেল হকসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা করেছিলেন আরিফুল ইসলাম। তবে মামলাটি মিথ্যা প্রমাণিত হওয়ায় উল্টো বাদীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১৬ জানুয়ারি) বিকেলে নীলফামারীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান এই রায় প্রদান করেন।

আরিফুল ইসলাম নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই ঠাকুরগঞ্জ মাস্টারপাড়া এলাকার মৃত আজিজার রহমানের ছেলে।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৯ সালের মে মাসে আরিফুল ইসলামের বাড়ির পাশের পৈতৃক জমি জোর করে দখল নিয়ে একই এলাকার মোজাম্মেল হক ও তার সহযোগীরা তার স্ত্রীকে মারধর করে স্বর্ণের গহনা ছিনিয়ে নেওয়াসহ প্রায় ৪৫ হাজার টাকা ক্ষতিসাধন করে। স্ত্রীর চিকিৎসা প্রদান শেষে ঘটনার ৭ দিন পর থানায় মামলা দায়ের করেন তিনি। পরে ওই মামলার তদন্তের দায়িত্ব পান ডিমলা থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ আলী। তবে দীর্ঘ সময় তদন্ত করে এ ঘটনার সত্যতা না পেয়ে তা উল্লেখ করে আদালতে প্রতিবেদন দাখিল করেন তিনি।

ডিমলা থানার পরিদর্শক (তদন্ত) বিশ্বদেব রায় বলেন, মারধর ও আটকে রাখার অভিযোগ এনে থানায় মামলা করেছিলেন আরিফুল। মামলাটি তদন্তকালে অভিযোগ মিথ্যা বলে প্রতীয়মান হয়। এ বিষয়ে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করা হলে সাক্ষ্যপ্রমাণ শেষে আদালতের বিজ্ঞ বিচারক মিথ্যা মামলা করায় বাদীর তিন বছর কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড প্রদান করেন।

এ বিষয়ে ডিমলা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লাইছুর রহমান বলেন, এই মামলার রায় ভবিষ্যতের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আগামীতে কেউ যেন আর মিথ্যা মামলা দায়েরের সাহস না পায়। এটাই তার উত্তম দৃষ্টান্ত।

আদালতের পুলিশ পরিদর্শক জিন্নাত আলী বলেন, দণ্ডিত ওই ব্যক্তিকে জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

 news24bd.tv/ইস্রাফিল