ইউক্রেনকে অস্ত্র দিলে দুর্বল হয়ে পড়বে ব্রিটিশ সেনাবাহিনী : সেনাপ্রধান

সংগৃহীত ছবি

 

 

 

ইউক্রেনকে অস্ত্র দিলে দুর্বল হয়ে পড়বে ব্রিটিশ সেনাবাহিনী : সেনাপ্রধান

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে ১৪টি অত্যাধুনিক চ্যলেঞ্জার-২ ট্যাংক এবং আর্টিলারি বন্দুক দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তবে বিটিশ সেনাপ্রধান জেনরেল প্যাট্রিক স্যান্ডারস সতর্ক করে বলেছেন, ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিলে সাময়িকভাবে দুর্বল হয়ে পড়বে সেনাবাহিনী। খবর বিবিসির।  

সেনাপ্রধানের দেয়া অভ্যন্তরীণ এক বার্তা হাতে আসে সংবাদমাধ্যম বিবিসির।

বার্তায় জেনরেল প্যাট্রিক বলেন, ব্রিটিশ সরকারের অনুদান 'ভালো কাজেই' ব্যবহার করবে কিয়েভ। তবে কিয়েভকে অস্ত্র দিলে 'সাময়িকভাবে দূর্বল' হয়ে পড়বে ব্রিটেন।

ইউক্রেনকে ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক এবং ৩০টি স্বচালিত আর্টিলারি গান AS90s দিচ্ছে ব্রিটেন। বার্তায় সেনাদের উদ্দেশ্যে সেনাপ্রধান বলেন, ইউক্রেনে রাশিয়ার পরাজয় নিশ্চিত করতে পারলে ব্রিটেন নিরাপদ থাকবে।

 এর আগে দেশটির প্রতিরক্ষা সচিব সমরিক বাহিনীকে আরও অত্যাধুনিক করার কথা বলেন।  

দেশটির আইন প্রণেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন,  রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রেক্ষাপটে ব্রিটিশ সেনাবাহিনীর আরও বড় ট্যাংক প্রয়োজন কিনা তা বিবেচনা করছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।  আসছে দশকে ব্রিটিশ সেনাবাহিনীকে আরও নতুন অস্ত্রে সজ্জিত করতে ২৪ বিলিয়ন ইউরো খরচ করতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে ট্যাংক দেয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে জেলেনস্কি বলেছেন, চ্যালেঞ্জার-২ ট্যাংক দেয়ার এই সিদ্ধান্ত যুদ্ধের ময়দানে কিয়েভকে শুধু শক্তিশালীই করবে না বরং সেইসঙ্গে অস্ত্র পাঠাতে বাকি মিত্রদের সঠিক বার্তা পাঠাবে।  

১৯৯০ এর দশকে তৈরি চ্যালেঞ্জার ট্যাংক ২০ বছরের বেশি পুরনো হলেও এটিই হবে ইউক্রেনের সবচেয়ে আধুনিক ট্যাংক। এর মাধ্যমে পশ্চিমা মিত্ররা ইউক্রেনে আরও অস্ত্র পাঠাতে অনুপ্রাণিত হতে পারে।  

news24bd.tv/আজিজ