রোহিঙ্গাদের চান না ইন্দোনেশিয়ার বাসিন্দারা

সংগৃহীত ছবি

রোহিঙ্গাদের চান না ইন্দোনেশিয়ার বাসিন্দারা

অনলাইন ডেস্ক

জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রপথ পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ায় আশ্রয় নিলেও বিতাড়িত হচ্ছেন রোহিঙ্গারা।  ইন্দোনেশিয়ার স্থানীয় বাসিন্দারা বলছেন, রোহিঙ্গা স্থায়ীভাবে আশ্রয় নিলে হুমকির মুখে পড়বে তাদের জীবন-জীবিকা।  

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম এশিয়া নিউজ নেটওয়ার্কের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, কয়েক মাস ধরেই অবৈধভাবে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে ইন্দোনেশিয়া আশ্রয় নেওয়া শুরু করেছে রোহিঙ্গারা।

গত কয়েক সপ্তাহে কাঠের নৌকায় দেশটির আচেহ প্রদেশের উপকূলে পৌঁছায় এক হাজারের বেশি রোহিঙ্গা। তবে দেশটিতে পৌঁছাতে প্রাণ হারা হয়েছে অনেকে।  

স্থানীয় বাসিন্দারা বলছেন, রোহিঙ্গারা দীর্ঘদিনের জন্য আশ্রয় নিলে আচেহ উপকূলের জীববৈচিত্র্য নষ্টের পাশাশাপাশি তাদের জীবন-জীবিকা হুমকির মুখে পড়বে। জাতীয় নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিপক্ষে ইন্দোনেশিয়ার বাসিন্দারা।

স্থানীয় এক বাসিন্দা বলেন, বুঝতে পারছি রোহিঙ্গাদের সহযোগিতা করা উচিত। সেভাবে আমরা সাহায্য সযোগিতাও করছি। কিন্তু এভাবে কত দিন। খুব বেশিদিন তো করা যাবে না। কারণ আমরা নিজেই ভালো নেই।

তবে রোহিঙ্গাদের বক্তব্য হলো, মানবিক কারণে ইন্দোনেশিয়ায় তাদের আশ্রয় দেওয়া উচিত। নিরাপদ প্রত্যাবাসনে সুযোগ হলে নিজ দেশে ফেরত যাওয়ার কথাও জানান তারা।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়ে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং মালয়েশিয়ার মতো দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর। সংস্থাটির কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের মতো এই দেশগুলোর উদার মনোভাব নিয়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো উচিত।

news24bd.tv/হারুন