শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১৫ ঘন্টা ৫২ মিনিট আগে

মহাকাশে প্রথমবার মানুষ পাঠাচ্ছে আরব আমিরাত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মহাকাশে প্রথমবার মানুষ পাঠাচ্ছে আরব আমিরাত

প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির আন্তর্জাতিক স্পেস স্টেশন এক অভিযানে দু’জন নভোচরীকে পাঠনোর জন্য নির্বাচিত করেছে বলে নিশ্চিত করেছেন ‍দুবাইয়ের এক প্রশাসক। শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম।

সৌভাগ্যবান দুই নভোচারী হলেন- হাজ্জা আল-মানসুরি (৩৪) এবং সুলতান আল-নিয়াদি (৩৭)। দুবাই প্রশাসক এক টুইট বার্তায় বলেন, ‘এ দু'জন আমিরাতের ভবিষ্যৎ প্রজন্মের আকাঙ্ক্ষাকে আরও অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।’

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম এবং উপ-রাষ্ট্রপতি গেল বছর ঘোষণা দেন যে, আগামী ৫ বছরের মধ্যে তাদের দেশ থেকে চারজনকে মহাকাশে পাঠানো হবে।

বিন রশিদ আল-মাকতুমের দেওয়া ঘোষণা অনুযায়ী, মহাকাশে তাদের সংযুক্তির জন্য একটি প্রকল্পে ৫৪০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। উপসাগরীয় তেল সম্পদ সমৃদ্ধ এই দেশটি প্রথম আরব দেশ হিসেবে ২০২১ সালের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে ‘আশা’ নামে একটি মাহাকাশযান পাঠানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে।

মহাকাশে যাওয়ার জন্য আবেদন করা ৪ হাজারের বেশি প্রতিযোগীর সাথে প্রতিদ্বন্দ্বীতা করে মানসুরি এবং নিয়াদিকে ৬ ধাপে কঠোর যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে নির্বাচিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত বলছে, বৃহৎ পরিকল্পনার অংশ হিসেবে তারা ২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে প্রথম মানুষের বসতি স্থাপনের জন্য ‘বিজ্ঞান নগরী’ তৈরি করার পরিকল্পনা করছে।

 

সূত্র: দ্য নিউ আরব, স্পেস ওয়াচ মিডলইস্ট

অরিন▐ NEWS24

মন্তব্য