২৩ মাসের যন্ত্রণা নেভানো জয়

উড়ছেন তপু বর্মণ, অভিনন্দন জানাতে ছুটছেন সতীর্থরা [ছবি: বাফুফে]

সাফ চ্যাম্পিয়নশিপ

২৩ মাসের যন্ত্রণা নেভানো জয়

সাহিদ রহমান অরিন

২০১৬ সালের ১০ অক্টোবর। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ের ফিরতি ম্যাচ। ফল: ভুটান ৩-১ বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের বিপক্ষে পাহাড়ি দেশটির সেটিই প্রথম ও একমাত্র জয়।

কিন্তু লজ্জার ওই হারের পর আন্তর্জাতিক অঙ্গন থেকে একরকম নির্বাসনে চলে যায় বাংলাদেশের জাতীয় ফুটবল। ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাসে ‘সবচেয়ে বাজে’ অবস্থানে পৌঁছে যায় তারা। রাগে-ক্ষোভে-লজ্জায়-অভিমানে ভক্ত-সমর্থকরা বলতে শুরু করেছিলেন, ‘বাংলাদেশ জাতীয় ফুটবল দল মরে গেছে!’

তবে ‘স্মরণকালের ভয়াবহ’ সময় অতিবাহিত করে ফের চোয়ালবদ্ধ হয়ে উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ। আজ থেকে শুরু হওয়া সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে সেই ভুটানকেই ২-০গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।

এই জয়ে ২৩ মাস ধরে বয়ে বেড়ানো সেই যন্ত্রণাও নেভালেন মামুনুল-জামালরা।

সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ভুটান। শুরু থেকে অতিথিদের জালে আক্রমণের পসরা সাজিয়ে বসে জেমি ডের শিষ্যরা। এরই ধারাবাহিকতায় ওয়ালি ফয়সাল কর্নার কিক নেয়ার সময় আতিকুর রহমান ফাহাদকে ফাউল করে বসে ভুটানের এক ডিফেন্ডার।

news24bd.tv
বঙ্গবন্ধু স্টেডিয়ামে আগত দর্শকদের একাংশ [ছবি: বাফুফে]

পেনাল্টি পায় স্বাগতিকরা। বার ছুঁয়ে জালে জড়ানো তপু বর্মণের স্পট কিক এগিয়ে দেয় বাংলাদেশকে। পরে আরও বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট না করলে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া হয় লাল-সবুজের প্রতিনিধিদের।  

এরই মধ্যে প্রথমার্ধের শেষ দিকে সমতায় ফেরার দারুণ সুযোগ পায় ভুটান। তবে কর্নার থেকে বাতাসে ভেসে ওঠা বল কোনো ভুটানির মাথা খুঁজে পায়নি। ফলে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।  

তবে বিরতি থেকে ফিরেই আবারও গোলের দেখা পায় বাংলাদেশ। ৪৭ মিনিটে বক্সের মধ্য থেকে জোরালো শটে ভুটানি গোলরক্ষককে পরাস্ত করেন মাহবুবুর রহমান সুফিল।  

শেষ দিকে দু’দল আক্রমণ-পাল্টা আক্রমণ চালালেও আর কেউই জালের সন্ধান পায়নি। শেষ পর্যন্ত ২ গোলের মধুর জয় নিয়ে মাঠে ছাড়ে জেমি ডের ছাত্ররা।  

এদিকে, সাফ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে পাকিস্তান। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) এই পাকিস্তানেরই মুখোমুখি হবে বাংলাদেশ।  


অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর