চট্টগ্রামে ওয়ার সেমিট্রিতে ভারতীয় হাইকমিশনারের শ্রদ্ধা

ওয়ার সেমিট্রিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশে দায়িত্বরত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা

চট্টগ্রামে ওয়ার সেমিট্রিতে ভারতীয় হাইকমিশনারের শ্রদ্ধা

অনলাইন ডেস্ক

বাংলাদেশে দায়িত্বরত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা চট্টগ্রাম সফরকালে নগরীর বাদশা মিয়া চৌধুরী রোডে অবস্থিত কমনওয়েলথ ওয়ার সিমেট্রি পরিদর্শন করেছেন। মঙ্গলবার (১৭ জানুয়ারি) পরিদর্শনকালে তিনি এই ওয়ারসেমিট্রিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে নিহত যোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা জানান।

এ সময় চট্টগ্রাম সফররত ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীরের কমান্ডিং অফিসারগণ ও চট্টগ্রামস্থ সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন ও অন্যান্য কর্মকর্তা তার সঙ্গে ছিলেন। ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, চট্টগ্রামের এই ওয়ার সেমিট্রিতি প্রায় ৪০০টি কবর ছিল। আসামের লুসাই পাহাড় ও অন্যান্য কবরস্থান থেকে পরবর্তী সময়ে কবর স্থানান্তর করা হয়েছে। বর্তমানে এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৩১টি কমনওয়েলথ সমাধি রয়েছে, যার মধ্যে ১৭টি অজ্ঞাত পরিচয়। উইকিপিডিয়ার সূত্রমতে চট্টগ্রামের এই ওয়ারসেমিট্রিতে অবিভক্ত ভারতের ২১৪ জন যোদ্ধার সমাধি রয়েছে।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, এই কবরস্থানে চিটাগাং মেমোরিয়ালও রয়েছে যা ভারতীয় সীমেনস হোস্টেল বোম্বেতে অবস্থিত। ১৯৩৮ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে ভারতীয় নৌবাহিনীর ৪০০ জনেরও বেশি নাবিক এবং ভারতীয় বিভিন্ন বানিজ্যিক জাহাজের কমপক্ষে ৬০০০ নাবিকও সমুদ্রে নিখোঁজ হয়েছেন, যারা ওই সীম্যানস হোস্টেলের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

চট্টগ্রামে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ দু’টির কমান্ডিং অফিসারগনও দ্বিতীয় বিশ্বযুদ্ধে মারা যাওয়া এসব সৈনিক ও নাবিকদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেন।
news24bd.tv/আলী