শীতের রোদে ত্বক পুড়ছে, ৩ টিপসেই সমাধান

প্রতীকী ছবি

শীতের রোদে ত্বক পুড়ছে, ৩ টিপসেই সমাধান

অনলাইন ডেস্ক

শীতে ত্বকের একটু বাড়তি যত্ন প্রয়োজন। শীতের সময় ত্বকের শুষ্কতা দেখা দেয়। গরমের সময়ে সানস্ক্রিনটা মনে করে ব্যবহার করা হলেও শীতকালে আর সেই বালাই নেই। অনেকেরই ধারণা, শীতে তো আর চড়া রোদ পড়ে না, তাই সানস্ক্রিনেরও কাজ নেই।

তবে এই ধারণা ভুল। শীতের রোদ যতই মিষ্টি হোক না কেন, এই রোদেও ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। শীতে ত্বকের জেল্লা ফিরে পেতে ঘরোয়া টোটকার সাহায্যে সমস্যার সমাধান সম্ভব।  

১) দু’চামচ হলুদ গুঁড়ো তাওয়ায় ভালো করে পুড়িয়ে নিয়ে একটি পাত্রে দুধের সঙ্গে গুলে নিয়ে এক চামচ মধু মিশিয়ে দিন।

এবার ঘন মিশ্রণটি একটি ব্রাশ দিয়ে সারা মুখে মেখে নিন। প্রয়োজনে হাত-পায়েও লাগাতে পারেন। মিনিট পাঁচেক পর ঈষদুষ্ণ পানি দিয়ে পরিষ্কার করে নিন।

২) পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। অন্যদিকে মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

৩) শসা ও লেবু দু’টিই ত্বক ব্লিচ করার জন্য ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

news24bd.tv/রিমু