আগামী জাতীয় নির্বাচন মনিটর করতে চায় ইইউ

আগামী জাতীয় নির্বাচন মনিটর করতে চায় ইইউ

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার -সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, মতপার্থক্য ভুলে সব দল নির্বাচনে আসবে। একই প্রত্যাশা পশ্চিমা কূটনীতিকদেরও।

বুধবার (১৮ জানুয়ারি) নির্বাচন ভবনে যান ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল। তারা ভোটের সার্বিক প্রস্তুতির খবর জানতে চান সিইসির কাছে।

তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এসব বলেন সিইসি।

সিইসি বলেন, ইইউ প্রতিনিধিদের জানার আগ্রহ ছিল সব দল নির্বাচনে আসবে কি না, ইভিএমের ওপর দলগুলো আস্থা রাখছে কি না? তাদের এসব প্রশ্নে নিজেদের অবস্থান ব্যাখ্যা করা হয়েছে। সেইসাথে নিজেদের প্রস্তুতির কথাও ব্যক্ত করা হয়েছে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল আরও জানান, ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন ও রাষ্ট্রদূতরা এর আগেও গত বছর জুলাইতে এখানে এসেছিলেন।

তাদের সঙ্গে তখন নির্বাচন নিয়ে মতবিনিময় হয়েছে। তিনি বলেন, 'আমরা নির্বাচন বর্ষে উপনীত হয়েছি। তাই উনারা পুনর্বার মতবিনিময় করতে আসছেন। মূলত আমাদের নির্বাচনী প্রস্তুতি কেমন, তা জানতে এসেছিলেন। '

হাবিবুল আউয়াল সাংবাদিকদের বললেন, 'আমরা আশা করি যে অচিরেই মতপার্থক্যটা দূর হয়ে যাবে। শেষমেশ সবদল নির্বাচনে আসবে, সে বিষয়ে আমরা আশাবাদ ব্যক্ত করেছি, তবে সে বিষয়ে আমরা নিশ্চিত করে... আমরা বলেছি যদি নির্বাচন অংশগ্রহণমূলক হয়, তাহলে চমৎকার প্রতিদ্বন্দ্বিতা হবে। সেই লক্ষ্যে আমাদের পুরো প্রস্তুতি রয়েছে। '

তবে রাজনৈতিক দলগুলোর মতপার্থক্য দূর করার ক্ষেত্রে ইসির কোনো ভূমিকা রাখার সুযোগ নেই বলে জানান সিইসি। তিনি মনে করেন, এক্ষেত্রে দায়িত্ব দলগুলোকেই নিতে হবে। তবে তারা আবেদন জানিয়ে যাবেন।

news24bd.tv/FA