ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত আমলার

সংগৃহীত ছবি

ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত আমলার

অনলাইন ডেস্ক

সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার হাশিম আমলা। ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও, কাউন্টি ক্রিকেট খেলে যাচ্ছিলেন এই টপ অর্ডার ব্যাটার। তবে ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার আজ বুধবার ব্যাট-প্যাড আজীবন তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

সারের হয়ে ২০১৩ ও ২০১৪ সালে কাউন্টি খেলা আমলা ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর জাতীয় দল থেকে অবসর নিয়ে কলপাক চুক্তিতে সই করেন।

এরপর খেলেন ওই সারের হয়েই। আমলাকে কাউন্টির পরের মৌসুমে আর দেখা যাবে না। ফলে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে সারের হয়ে খেলা ম্যাচটিই পেশাদার ক্রিকেটে তার শেষ ম্যাচ হয়ে থাকলো।

অবসরের ঘোষণা দিয়ে আমলা বলেছেন, ‘ওভালে আমার অনেক মধুর স্মৃতি রয়েছে।

এখান থেকে প্লেয়ার হিসেবেই বিদায় নিচ্ছি আমি। ’ এ সময় সারেকে ধন্যবাদ জানাতে ভুলেননি আমলা। তিনি বলেছেন, ‘আলেক স্টেওয়ার্টকে বিশেষ ধন্যবাদ। সমর্থনের জন্য ধন্যবাদ পুরো সারের স্টাফ, প্লেয়ার এবং সদস্যদের। ’

দুই দশকের ক্যারিয়ারে আমলা ৩৪ হাজার ১০৪ রান করেছেন। ৮৯ সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে রয়েছে ১৭৫ ফিফটি। এর মধ্যে দেশের হয়ে ১২৪ টেস্টে তিনি করেছেন ৯ হাজার ২৮২ রান। ২০০৪ সালে প্রথম টেস্ট খেলা আমলা সবশেষ টেস্টটি খেলেন ২০১৯ সালে। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার সামনে আছেন কেবল জ্যাক ক্যালিস।

অভিজাত ফরম্যাটে ২৮টি সেঞ্চুরি করেছেন আমলা। তার সর্বোচ্চ রানের ইনিংসটি ৩১১, ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে। আমলা ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে করেছেন ৮ হাজার ১১৩ রান। ৪৪টি আন্তর্জাতিক টি২০তে তার ব্যাট থেকে এসেছে ১ হাজার ২৭৭ রান।

অবসর ঘোষণা দেওয়া আমলা এরইমধ্যে কোচিংয়ের সঙ্গেও যুক্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার টি২০ লিগে খেলা এমআই ক্যাপটাউনের ব্যাটিং কোচ তিনি। ধারনা করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ হতে পারেন তিনি।

news24bd.tv/সাব্বির