'আধুনিক বাংলাদেশের ভিত্তি তৈরি করে গেছেন জিয়াউর রহমান'

'আধুনিক বাংলাদেশের ভিত্তি তৈরি করে গেছেন জিয়াউর রহমান'

আরেফিন শাকিল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে একদলীয় রাজনীতি থেকে বহুদলীয় রাজনীতির প্রবর্তন করে সবগুলো রাজনৈতিক দলকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে তার কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব বলেন। তিনি বলেন, জাতী যখন নেতৃত্ব শূন্য হয়েছিলো, জাতী যখন অভিভাবক শূন্য হয়েছিলো তখনই নেতা হিসেবে আবির্ভূত হন প্রেসিডেন্ট জিয়া।

মির্জা ফখরুল বলেন, জাতী যখন হতাশায় নিমগ্ন তখন ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

তিনি সে সময়ে দেশে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেন। একটা সীমাবদ্ধ অর্থনীতিকে তিনি উচ্চমানের অর্থনীতিতে রূপান্তরিত করেন। বাংলাদেশের যে সমৃদ্ধি, যে উন্নয়ন, সে উন্নয়নের ভিত্তি তিনি রচনা করে দিয়ে গেছেন।

ফখরুল বলেন, জিয়াউর রহমানের সবথেকে বড় অর্জন এই জাতীকে একীভূত করা।

তার আরেক বড় অর্জন দেশে বহুদলীয় রাজনীতির প্রবর্তন। কারণ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই দেলে এক দলীয় স্বৈরতন্ত্রের অবতারণা করে। প্রেসিডেন্ট জিয়া ক্ষমতায় এসে সেই নিয়ম পরিবর্তন করে সব রাজনৈতিক দলগুলোকে রাজনীতি করার সুযোগ করে দেন। বিএনপি হলো হলো গণতন্ত্রের চর্চাকারী দল।

তিনি বলেন, সরকারের এক দলীয় শাসনের বিরুদ্ধে মানুষ জেগে উঠেছে। আওয়ামী লীগের এক দলীয় শাসনের বিরুদ্ধে আবারও খালেদা জিয়ার নেতৃত্ব দেশের মানুষ জেগে উঠছে। আজকের দিনে নতুন শপথ, গণতন্ত্রের সংগ্রাম, বাংলাদেশের রক্ষা আন্দোলন সফল হবেই।

news24bd.tv/FA