রাশিয়ার পরাজয় মানে পরমাণু যুদ্ধ: সাবেক রুশ প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

রাশিয়ার পরাজয় মানে পরমাণু যুদ্ধ: সাবেক রুশ প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

সাবেক রুশ প্রেসিডেন্ট মেদভেদ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার পরাজয় হলে তা পরমাণু যুদ্ধের সম্ভাবনা তৈরি করবে। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম পোস্ট তিনি এ কথা বলেন। খবর রয়টার্সের।

 টেলিগ্রাম পোস্টে ন্যাটোকে সতর্ক করে মেদভেদ বলেন, পরমাণু শক্তিধর কোন দেশ বড় কোন যুদ্ধে কখনো হারেনি।

বিশেষ করে সেসব যুদ্ধে যেখানে তাদের দেশের ভাগ্য নির্ভর করে।  

মেদভেদের এই মন্তব্য বক্তব্যের ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, তার এই বক্তব্য রাশিয়ার পরমাণবিক নীতিরই প্রতিফলন। রাশিয়ার অস্তিত্ব ঝুঁকি তৈরি হলে পরমাণু হামলা চালাতে পারে মস্কো।

শুক্রবার জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে মিলিত হতে যাচ্ছেন  ন্যাটো ও তার মিত্রদের প্রতিরক্ষা বিষয়ক প্রতিনিধিরা।

সেখানে মস্কোর পরাজয় নিশ্চিতে ইউক্রেনকে কিভাবে সাহায্য করা হবে এবং এর কৌশল নিয়ে আলোচনা হবে। তাদের উদ্দেশ্যে মেদভদ বলেন, রাশিয়াকে হারানোর যে নীতি পশ্চিমারা গ্রহণ করতে যাচ্ছে, এর সাম্ভাব্য ঝুঁকি সম্পর্কে তাদের ভাবা উচিৎ।  

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু পর থকেই পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদ পরমাণু যুদ্ধের আশঙ্কার কথা বলে আসছেন। এর আগে রাশিয়ার অর্থডক্স চার্চ প্রধান বলেছিলেন, রাশিয়াকে ধ্বংসের চেষ্টা করলে পৃথিবী ধ্বংস হয়ে যাবে।  

রাশিয়া এবং যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বড় পরমাণু শক্তিধর দেশ। বিশ্বের মোট নিউক্লিয়ার ওয়ারহেডের ৯০ শতাংশই এই দুই পরাশক্তির দখলে। রাশিয়ার থেকে গতানুগতিক অস্ত্রে ন্যাটো এগিয়ে থাকলেও পরমাণু অস্ত্রে যোজন যোজন এগিয়ে মস্কো।  

news24bd.tv/আজিজ