ছয় দেশের অংশগ্রহণে আন্তর্জাতিক কিরাত সম্মেলন শুরু

ছয় দেশের অংশগ্রহণে আন্তর্জাতিক কিরাত সম্মেলন শুরু

আলী তালুকদার

এশিয়ার ৬টি দেশের অংশগ্রহণে আজ থেকে শুরু হয়েছে ২২তম আন্তর্জাতিক কোরআন তিলাওয়াত সংস্থা ইক্বরা আন্তর্জাতিক কিরাত সম্মেলন। শুক্রবার বিকেলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাকিস্তান, ইরান, মরক্কো, সৌদি আরব ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতরা এই সম্মেলনে অংশ নেন।

কিরাত সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি জেলায় কোরআন শিক্ষার উপর গুরুত্ব তুলে ধরা হবে। যার অংশ হিসেবে দেশের ১৫টি জেলায় আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, নবী (সা.) ছিলেন কুরআনের প্রথম শিক্ষক ও পাঠকারী। এই সম্মেলনের মাধ্যমে কোরআন শিক্ষা সম্পর্কে দেশের তরুণদের মাঝে ছড়িয়ে দিতে হবে। প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের ধর্মীয় কার্যক্রম পরিচালনা করতে আধুনিক মসজিদ নির্মাণ, ডিজিটাল নানা উদ্যোগ গ্রহণ করেছেন।

বাংলাদেশ মেরিনার্স সোসাইটির বর্ণাঢ্য পূর্ণমিলনী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বারিধারায় মেরিনার্স সোসাইটির পূর্ণমিলনী-২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কথা বলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল।

এসময় তিনি বলেন, মেরিনারগণ প্রিয়জন তথা পরিবারের মায়া ত্যাগ করে দুঃসাহসিক পেশায় নিয়োজিত হয়ে দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়নে যে অসামান্য অবদান রাখেন তা ত্যাগের মহিমায় যেমন অনন্য তেমনি ব্যাপক সম্মানেরও। এরপর সঙ্গীত শিল্পী বেলি আফরোজ ও সাউথ পয়েন্ট কলেজের কালচারাল ফোরামের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে দিয়ে শেষ হয় মেরিনার্স ফ্যামিলি পূর্ণমিলনী অনুষ্ঠান।