পাঁচ খাবারে প্রজনন ক্ষমতা বাড়ে পুরুষের 
পাঁচ খাবারে প্রজনন ক্ষমতা বাড়ে পুরুষের 

প্রতীকী ছবি

পাঁচ খাবারে প্রজনন ক্ষমতা বাড়ে পুরুষের 

অনলাইন ডেস্ক

জীবন ধারণের জন্য আমাদের কত ধরনের খাবারই না খেতে থাকি। কিন্তু সব খাবারেরই উদ্দেশ্য কি পেট ভরা? একেবারেই তা নয়। কিছু খাবার আছে যেগুলো মানুষ বিশেষ উদ্দেশে খেয়ে থাকে। তাতে পেটও ভরে আবার ঐ উদ্দেশ্যও পূরণ হয়।

  এই যেমন, কিছু খাবারের সঙ্গে সরাসরি যোগ আছে পুরুষের প্রজনন ক্ষমতার। কিছু খাবার রয়েছে যা পুরুষের শুক্রাণুর সংখ্যা বাড়াতে কাজ করে। ফলে বাড়ে প্রজনন ক্ষমতা। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

ব্রোকলি
অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি শরীরের নানা উপকার করে থাকে।

খাবারের তালিকায় নিয়মিত রাখুন ব্রোকলি। এই সবজিতে থাকা বিভিন্ন খাদ্যগুণ শরীর সুস্থ রাখতে কাজ করে। ব্রকোলিতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আপেল
প্রতিদিন একটি আপেল খাওয়ার রয়েছে অনেক উপকারিতা। পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে আপেলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন আপেল। এতে উপকার পাবেন। আস্ত আপেল খাওয়ার পাশাপাশি আপেলের জুস করেও খেতে পারেন।

কলা
কলা এমন একটি ফল যা সারা বছর পাওয়া যায়। খেতে সুস্বাদু আবার সহজলভ্যও। সেইসঙ্গে এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ শরীরের নানা উপকার করে। কলায় রয়েছে ব্রোমেলিন এনজাইম। পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে এই ফল।

ডিম
প্রতিদিন একটি করে ডিম রাখতে পারেন খাবারের তালিকায়। সকালের নাস্তায় ডিম রাখতে পারেন। ডিমে থাকে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এসব উপাদান প্রজনন ক্ষমতা বাড়ায়। ডিম দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করে খেতে পারেন। সেদ্ধ ডিম খেলেও উপকার পাবেন।

দুধ
প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন এক গ্লাস দুধ। দুধে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান আপনাকে সুস্থ রাখবে। সেইসঙ্গে বাড়বে প্রজনন ক্ষমতাও। পাশাপাশি অ্যালকোহল গ্রহণ বা ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। কারণ এ ধরনের অভ্যাস প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে।

news24bd.tv/আলী