শ্যাম্পুর পূর্বে তেল ব্যবহারের নিয়ম মানছেন তো?

প্রতীকী ছবি

শ্যাম্পুর পূর্বে তেল ব্যবহারের নিয়ম মানছেন তো?

বর্তমান সময়ে চুল পড়া সমস্যা বেশি। অনেকেই আছেন চুলে তেল মাখার পর শ্যাম্পু করছেন। এটা চুলের যত্নে বেশ উপকারী। তবে কতক্ষণ চুলে তেল মাখার পর শ্যাম্পু করতে হয় তা অনেকেই জানেন না।

শ্যাম্পু করার আগে চুলে তেলের ব্যবহার খুবই জরুরি। কিন্তু এর আসল উপকার তখনই পাবেন, যখন চুলে তেল মাখার পর সঠিক নিয়মে শ্যাম্পু করবেন।

চুলে তেল মাখার পর কয়েকটি ধাপ মেনে সঠিক নিয়মে শ্যাম্পু করা চুলের যত্নে বেশ উপকারী। চলুন নিম্নে সঠিক নিয়মে শ্যাম্পু করার ধাপগুলো জেনে নেই-

প্রথম ধাপ

বেশিক্ষণ চুলে তেল মেখে রাখলে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে।

অনেকে এমন ধারণাই পোষণ করেন। তবে এই ভাবনা কিন্তু ভুল। চুলে তেল মাখার ১০ মিনিট পরেই যদি শ্যাম্পু করে নেন, সে ক্ষেত্রে কোনও উপকারই পাবেন না। বরং চুলে তেল মেখে অনেকক্ষণ রাখুন। খুব ভালো হয় যদি সারারাত রাখতে পারেন

দ্বিতীয় ধাপ

চুলে তেল মেখে শ্যাম্পু করা চুল পরিচর্যার শেষ কথা নয়। চুলে তেল মেখেছেন, খুব ভা্লো কথা। কিন্তু কী শ্যাম্পু মাখছেন, সেটাও কিন্তু খুব জরুরি। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছুন। যে শ্যাম্পুর উপকরণে তেলের পরিমাণ বেশি, তেমন শ্যাম্পু এড়িয়ে চলুন।

তৃতীয় ধাপ

শ্যাম্পু করার পর ঠান্ডা নয়, চুল ধুয়ে নিন গরম জলে। ঠান্ডা জল চুল ভাল করে পরিষ্কার করতে পারে না। এমনকি, ঠান্ডা জলে শ্যাম্পু করলে চুলের অনেক সমস্যাও হতে পারে। তার চেয়ে গরম পানি (চুলের জন্য সহনীয়) চুলের জন্য অনেক বেশি উপকারী।

চতুর্থ ধাপ

শ্যাম্পু করার পর কন্ডিশনারের ব্যবহার অত্যন্ত জরুরি। নয়তো চুলের যত্ন অসম্পূর্ণ থেকে যায়। তবে খুব ভাল হয় বাজারচলতি কন্ডিশনার না মেখে যদি ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কন্ডিশনার। তবে যে কন্ডিশনারই হোক, শ্যাম্পু করার পর ব্যবহার করতেই হবে।

news24bd.tv/রিমু