স্বাধীন ফিলিস্তিন ছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয়: সৌদি আরব

সংগৃহীত ছবি

স্বাধীন ফিলিস্তিন ছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয়: সৌদি আরব

অনলাইন ডেস্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব। এমনটি জানিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। খবর আল-মনিটরের।  

ব্লুমবার্গ টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সতিকারের সম্পর্ক ও স্থিতিশীলতা আসবে ফিলিস্তিনিদের যথাযথ মর্যাদা এবং একটি স্বাধীন রাষ্ট্র দেয়ার মাধ্যমে।

 

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আব্রাহাম চুক্তির মাধ্যমে সৌদির প্রতিবেশী আরব আমিরাত, মরক্কো এবং বাহরাইনের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ইসরায়েল।  যেটিকে আরব বিশ্বের অন্য দেশগুলো ফিলিস্তিনিদের সঙ্গে ‘বেঈমানী’ হিসেবে দেখে।

তবে, ইসরায়েলের সঙ্গে আলোচনা থেকে বিরত থেকেছে সৌদি আরব। আলোচনার জন্য শর্ত হিসেবে ফিলিস্তিন ইস্যুকে সামনে রাখছে দেশটি।

দখলকৃত পশ্চিম তীরে চরম অস্থিরতা বিরাজ করছে। প্রতিনিয়ত ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ হারাচ্ছেন ফিলিস্তিনিরা।  

এরই মধ্যে কট্টর ডানপন্থী নেতাদের নিয়ে জোট সরকার গঠন করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। নতুন সরকারের পক্ষ থেকে উস্কানিমূলক কাজ করা হচ্ছে। জনসম্মুখে ফিলিস্তিনের পতাকা নিষিদ্ধ করা হয়েছে। আল আকসা প্রাঙ্গণে প্রবেশ করেছেন উগ্র ডানপন্থী নেতা বেন গাভির।  

এসব কাজকে উদ্দেশ্য করে প্রিন্স ফয়সাল বলেছেন, এর মাধ্যমে ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে মিশ্র ইঙ্গিত দিচ্ছে। আমরা বলে আসছি, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপিত হলে তা এই অঞ্চলের জন্য ভালো হবে।

news24bd.tv/আজিজ