স্বাস্থ্যকর খাবার বাদাম, কিশমিশ ও কলা খাওয়ার নিয়ম
স্বাস্থ্যকর খাবার বাদাম, কিশমিশ ও কলা খাওয়ার নিয়ম

স্বাস্থ্যকর খাবার বাদাম, কিশমিশ ও কলা খাওয়ার নিয়ম

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যকর খাবার দিয়ে সব সময় সকাল শুরু করুন। কেউ সকালে বাদাম খাওয়ার পরামর্শ দেন আবার কেউ বলেন খালি পেটে কিশমিশ বা কলা খেতে। কিন্তু কোনটি ভালো বুঝবেন কিভাবে?  

ভারতের একজন পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন। তিনি জানান সকালে খালি পেটে এক গ্লাস পানি দিয়ে শুরু করা উচিত।

এতে কোন প্রকার ভেষজ যোগ করা উচিত নয়।  

*সকালে ঘুম থেকে উঠে যা খেতে পারেন

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, ঘুম থেকে উঠে ২০ মিনিটের মধ্যে একটা কলা, বাদাম বা কিশমিশ খেতে হবে। তবে কারও সমস্যা থাকলে পুষ্টিবিদের কাছ থেকে পরামর্শ নিতে পারেন।  

* সকালে খালি পেটে যারা কলা খেতে পারেন 

বদহজম, গ্যাস, পেট ফুলে যাওয়া, খাবার খাওয়ার পর মুখে টক অনুভূত হওয়া, এমন হলে তারা সকালে একটি কলা খেয়ে দেখতে পারেন।

তবে মনে রাখবেন কলা দেশি এবং তাজা হতে হবে।  

*সকালে বাদাম খেতে পারেন যারা

ডায়াবেটিস এর সমস্যা থাকলে, চোখের সমস্যা, রুক্ষ ত্বক, এমন সমস্যায় ভুগলে তারা খালি পেটে বাদাম খেতে শুরু করতে পারেন। ৩-৪টি বাদাম সারারাত ভিজিয়ে রেখে পরদির খোসা ছাড়িয়ে খান।  

* যারা খালি পেটে কিশমিশ খেতে পারেন

পুষ্টিবিদ রুজুতা দিওয়েকারের মতে, যদি কম হিমোগ্লোবিন, পিএমএস, গ্যাস-ফোলাটিং, মুড সুইং-এর সমস্যা থাকে তবে ভেজানো কালো কিশমিশ দিনের শুরুতে খেয়ে ফেলুন। ৬-৭টি কিশমিশ সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খান। তবে খেয়াল রাখবেন কোনো সমস্যা হচ্ছে কিনা। কালো কিশমিশ ভিজিয়ে খাওয়া বেশি উপকারী। কিন্তু যদি না পাওয়া যায় তাহলে বাদামী কিশমিশও খাওয়া যেতে পারে।

*বাদাম ভিজিয়ে খাবেন কেন

বাদাম ভিজিয়ে রাখলে পুষ্টি সহজ হয় এবং এতে থাকা ফাইটিক অ্যাসিড কম হয়। এই অ্যাসিড জিঙ্ক এবং অন্যান্য পুষ্টির শোষণে বাধা দেয়। এছাড়া পুষ্টিবিদদের মতে আপনি ভেজানো কিশমিশ এর পানি খেতে পারবেন কিন্তু ভিজিয়ে রাখা বাদামের পানি পান করা উচিত নয়।  সূত্র : এই সময়।

news24bd.tv/কামরুল