ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধান বরখাস্ত

সংগৃহীত ছবি

ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধান বরখাস্ত

অনলাইন ডেস্ক

ব্রাজিলের সেনাপ্রধান জেনারেল জুলিও সিজার ডি আররুদাকে বরখাস্ত করেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। রাজধানী ব্রাসিলিয়ায় দাঙ্গার দুই সপ্তাহ পর এমনটা করা হল। খবর বিবিসির।

গত ৮ জানুয়ারি রাজধানী ব্রাসিলিয়ার প্রেসিডেন্ট ভবন, সুপ্রিম কোর্ট ও পার্লামেন্টে হামলা চালায় জইর বলসোনোরোর সমর্থকরা।

এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা বলতে গেলে কোনো ধরনের বাধাই দেয়নি তাদের। এর জেরে সবশেষ কয়েকদিনে সেনাবাহিনীর ডজনখানেক উর্ধ্বতনকে বরখাস্ত করা হয়েছে। আর সবশেষ বরখাস্ত করা হল সেনাপ্রধান জুলিও সিজারকে।

দাঙ্গাকারীদের গ্রেপ্তার থেকে রক্ষা করার চেষ্টা করেছিলেন বলে অভিযোগ রয়েছে সদ্য বরখাস্ত হওয়া সেনাপ্রধান জুলিও সিজারের বিরুদ্ধে।

গত ৩০ ডিসেম্বর সেনাপ্রধানের দায়িত্ব নেন জুলিও সিজার। এর ঠিক একদিন পরেই অর্থাৎ ৩১ ডিসেম্বর বলসোনোরোর মেয়াদ শেষ হয়েছিল। আর পহেলা জানুয়ারি ক্ষমতা নেন লুলা দ্য সিলভা।

গত বছরের অক্টোবরের ব্রাজিলে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে লুলার কাছে হেরে বসেন ডানপন্থী  বলসোনোরো। পরাজয়ের পর বারবারই সেই ফলাফল মেনে নিতে অস্বীকার করেছেন। চলতি মাসের শুরুতে দক্ষিণ আমেরিকার এই দেশটির নতুন সরকারের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পরিবর্তে দেশত্যাগ করে যুক্তরাষ্ট্রে চলে যান তিনি।
 
এরপর ক্ষমতার লড়াইকে ঘিরে গত ৮ জানুয়ারি যেন বিক্ষোভের আগুনে বিস্ফোরিত হয় ব্রাজিল। আর এতেই সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকরা হামলা চালায় দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিম কোর্টে।

ব্রাসিলিয়ায় সেদিনের সহিংসতায় বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হন এবং দাঙ্গাবাজরা প্রেসিডেন্ট ভবন, কংগ্রেস এবং সুপ্রিম কোর্টে ভাংচুর করে। সেদিন প্রায় দুই হাজার জনকে আটক করা হলেও ব্রাজিলের ফেডারেল পুলিশ জানায় প্রায় ১২০০ জনকে গ্রেপ্তার রাখা হয়েছে।

ব্রাজিলের সুপ্রিম কোর্ট এই ঘটনায় তদন্ত করছে এবং জাইর বলসোনারোকেও তদন্তে অন্তর্ভুক্ত করেছে। প্রসিকিউটররা বলেছেন, কট্টর-ডানপন্থি সাবেক এই প্রেসিডেন্ট গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে একটি ভিডিও পোস্ট করার মাধ্যমে দাঙ্গায় উসকানি দিয়ে থাকতে পারেন।

অবশ্য বলসোনারো তার সমর্থকদের এই দাঙ্গার সঙ্গে জড়িত থাকার বা এর দায় নিতে অস্বীকার করেছেন। পরে দাঙ্গার নিন্দাও করেছেন তিনি। যদিও গত বছরের অক্টোবরের নির্বাচনের পরাজয় এখনও স্বীকার করেননি বলসোনারো।

news24bd.tv/মামুন