মন্ত্রিসভায় এজেন্সি টু ইনোভেট আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

ফাইল ছবি

মন্ত্রিসভায় এজেন্সি টু ইনোভেট আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

শাহানাজ ইয়াসমিন বিশ্বাস

এজেন্সি টু ইনোভেট- এটুআই আইন এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে সরকারের কোনো ইনোভেশনকে সহযোগিতা দেয়ার জন্য এই আইন করা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মাহবুব হোসেন এসব তথ্য জানান। তিনি বলেন, এটার একটা পরিচালনা বোর্ড থাকবে।

যার প্রধান হবেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী। সেইসাথে ১৫ সদস্যের একটা পরিচালনা বোর্ড থাকবে।

প্রধানমন্ত্রীর বক্তব্যর উদ্ধৃতি দিয়ে মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, গার্মেন্ট এর পর দেশের সবচেয়ে বড় রপ্তানি হয় আইটি এবং ফুড প্রসেসিংয়ে। তাই আইসিটি খাতের কাজকে আরও জোরদার করবে এই এটুআই আইন।

সচিব বলেন, আয়কর আইন ২০২৩ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এরফলে ব্যবসায়ীদের রিটার্ন দাখিল প্রক্রিয়া আরও সহজ হবে। এখন ব্যবসায়ীদের রিটার্নের ক্ষেত্রে ২৯টি বাধ্যবাধকতা কমিয়ে ১২টি করা হয়েছে। মানুষ যাতে ট্যাক্স দিতে উৎসাহিত হয় এবং ট্যাক্সের পরিধি যাতে বাড়ে সেজন্য এই আইনটি করা হয়েছে।

তিনি বলেন, এই আইনের ফলে কর দিতে মানুষের হয়রানি কমবে। সামরিক শাসন আমলের অনেক অধ্যাদেশ আছে যেগুলো এখনও আইন আকারে হয়নি, সেটা দ্রুত করার জন্য সব মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, করদাতার করের পরিমাণ আয়কর কর্মকর্তার নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা থাকছে না এই আইনে। করদাতার দেয়ার তথ্যের ভিত্তিতেই কর নির্ধারিত হবে। ফলে কর্মকর্তার চাপিয়ে দেয়া করের পরিমাণ ঠিক করার ফলে আপিলের পরিমাণ কমবে, কমবে করদাতার হয়রানি।

news24bd.tv/FA