অস্ট্রেলিয়ার পথে হাঁটছে না পাকিস্তান

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার পথে হাঁটছে না পাকিস্তান

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে তালেবান শাসকগোষ্ঠী নারীর অধিকার রক্ষা করছে না বলে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া ওয়ানডে সিরিজটি অজিরা বাতিল করলেও, পাকিস্তান হাঁটছে ভিন্ন পথে। আফগানদের বিপক্ষে সিরিজ বাতিলের কোনো ইচ্ছেই নেই দেশটির। তবে আফগানিস্তানের বিপক্ষে প্রস্তাবিত দ্বিপাক্ষিক সিরিজটির ফরম্যাট বদলে ওয়ানডের পরিবর্তে হবে টি২০।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, পিসিবি ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে মেশাবে না। তিনি বলেন, ‘ক্রিকেট এবং রাজনীতি অবশ্যই আলাদা থাকা উচিৎ। ’

আগামী মার্চে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের এই টি২০ এই সিরিজ। নিরপেক্ষ কোনো ভেন্যুতে আয়োজন করা হবে সিরিজটি।

ওই সিরিজ থেকে অর্জিত রাজস্বের অর্ধেক করে ভাগ করে নেবে পাকিস্তান এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলবে না বলে জানিয়ে দেয়। কারণ, আফগানিস্তান শাসন করছেন তালেবানরা। যারা আবার দেশটিতে নারী ক্রিকেট বন্ধ করে রেখেছে। অস্ট্রেলিয়ার অভিযোগ, তালিবানরা আফগানিস্তানে নারীদের শিক্ষাও বন্ধ করে রেখেছে।

একই বিষয়ে পিসিবির পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে নাজাম শেঠি বলেন, ‘তারা কী করলো না করলো, তা আমাদের দেখার বিষয় নয়। অন্য দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আমরা মাথা ঘামাতে রাজি নই। আমার ব্যক্তিগত মতামত হলো ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে কখনোই মেশানো উচিত নয়। এসব নিয়ম-নীতির ওপর নির্ভর করে সিরিজটি পাকিস্তান সরকারের অনুমোধনের অপেক্ষায় রয়েছে। আমি মনে করি, অনুমোদনটা দ্রুতই চলে আসবে। ’

ওয়ানডে ফরম্যাট থেকে টি২০ ফরম্যাটে সিরিজ আয়োজন নিয়ে জানানো হয়েছে, এরই মধ্যে পাকিস্তান এবং আফগানিস্তান-দুই দেশই ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে। সুতরাং, ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পয়েন্ট টেবিল আর তাদের খুব বেশি প্রয়োজন নেই। সে কারণে নিজেদের ইচ্ছাতেই ফরম্যাট পরিবর্তন করা হয়েছে।

news24bd.tv/সাব্বির